Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৮ ||  ০৪ শাওয়াল ১৪৪২

ইউনাইটেড এয়ারকে সহায়তা দিতে বেবিচককে অনুরোধ বিএসইসির

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:৪৭, ৯ মার্চ ২০২১   আপডেট: ১১:৩৩, ৯ মার্চ ২০২১
ইউনাইটেড এয়ারকে সহায়তা দিতে বেবিচককে অনুরোধ বিএসইসির

শেয়ারবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড এয়ারওয়েজের পুনর্গঠিত পরিচালনা পর্ষদকে সার্বিক সহযোগিতা করার জন্য বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক) অনুরোধ জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (৮ মার্চ) বেবিচকের চেয়ারম্যানের কাছে এ সংক্রান্ত একটি চিঠি দেওয়া হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

চিঠিতে বিএসইসি উল্লেখ করেছে, প্রায় ১ লাখ ৬০ হাজার সাধারণ শেয়ারহোল্ডারদের স্বার্থ রক্ষার্থে ও কোম্পানির সার্বিক ব্যবস্থাপনার উন্নয়নে কমিশন সার্বিকভাবে কাজ করে যাচ্ছে। সম্প্রতি বিএসইসি কোম্পানির চলমান পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে কাজী ওয়াহিদ উল আলমকে চেয়ারম্যান মনোনীত করে ৮ সদস্য বিশিষ্ট স্বতন্ত্র পরিচালকদের নিয়ে একটি নতুন পরিচালনা পর্ষদ পুনর্গঠন করেছে। এমতাবস্থায়, ইউনাইটেড এয়ারওয়েজকে পুনরায় আকাশ পথে সেবা দেওয়ার লক্ষ্যে পুনর্গঠিত পরিচালনা পর্ষদকে সার্বিক সহযোগিতা ও অন্যান্য বিষয়ে সদয় দৃষ্টি আকর্ষণ করছি।

এদিকে কোম্পানি সূত্রে জানা গেছে, দীর্ঘ ৫ বছর থেকে কার্যক্রম বন্ধ থাকায় কোম্পানির দায় ও লোকসানে বেড়েছে। বর্তমানে কোম্পানির প্রধান সমস্যা হলো তহবিলের অভাব। ৮২৮ কোটি টাকা পরিশোধিত মূলধনের এই কোম্পানি প্রাথমিক পর্যায়ের খরচ বহন করতে পারছে না। এছাড়া অফিস স্টাফদের বেতনও দিতে পারছে না। আর নতুন নিয়োগপ্রাপ্ত স্বতন্ত্র পরিচালকদের তহবিল জোগান দেওয়ার সামর্থ‌্য নেই। এমন পরিস্থিতিতে কোম্পানির কার্যক্রম পরিচালনা করাই ইউনাইটেড এয়ারের পরিচালনা পর্ষদের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

তারল্য সংকট দূর করতে নতুন পরিচালনা পর্ষদকে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছে বিএসইসি।

গত ৪ মার্চ বিকেলে আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে বিএসইসির চেয়ারম্যানসহ কমিশনারদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছে নতুন পরিচালনা পর্ষদ। দুই পক্ষের আলোচনায় কোম্পানির নতুন পরিচালনা পর্ষদ এসব তথ্য তুলে ধরা হয়।

প্রসঙ্গত, শেয়ারবাজারের মূল মার্কেট থেকে স্থানান্তরিত হয়ে ওভার দ্যা কাউন্টার (ওটিসি) মার্কেটের লেনদেন হওয়া ইউনাইটেড এয়ারওয়েজের উদ্যোক্তা ও পরিচালকদের বাদ দিয়ে গত ২৮ ফেব্রুয়ারি ৮ জন নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়। স্বতন্ত্র পরিচালকরা হলেন- কাজী ওয়াহিদ উল আলম, এম সাদিকুল ইসলাম, মাসকুদুর রহমান সরকার, এটিএম নজরুল ইসলাম, প্রফেসর ড. বদরুজ্জামান ভূইয়া, মুহাম্মদ ইউনুস, মোহাম্মদ শাহ নেওয়াজ ও সৈয়দ এরশাদ আহমেদ।

এনটি/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়