Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

‘উচ্চ করপোরেট কর বিদেশি বিনিয়োগে নিরুৎসাহিত করছে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৫, ৯ মার্চ ২০২১  
‘উচ্চ করপোরেট কর বিদেশি বিনিয়োগে নিরুৎসাহিত করছে’

বিদ্যমান করপোরেট কর হারের কারণে বিদেশি বিনিয়োগকে নিরুৎসাহিত করছে বলে দাবি করেছে ব্যবসায়ীদের সংগঠন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)।

মঙ্গলবার (৯ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে এমসিসিআই সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির সংগঠনের পক্ষে প্রস্তাবনা উপস্থাপন করেন।  এ সময় অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

ব্যারিস্টার নিহাদ কবির বলেন, বর্তমানে করপোরেট কর হার ৩২.৫ শতাংশ।  ইতোমধ্যে ৩৫ শতাংশ থেকে কমিয়ে বর্তমান হার, নির্ধারণ করা হয়েছে।  সেজন্য আমরা এনবিআরের প্রশংসা করছি।

তিনি বলেন, এখানে একটি বিষয়ে চেয়ারম্যানসহ অন্যান্য গুরুত্বপূর্ণ সদস্যদের দৃষ্টি আকর্ষণ করছি, আমাদের দেশে কার্যকরি করপোরেট কর হার আরও অনেক বেশী।  আমাদের আমদানিতে কর দিতে হয়, মধ্যবর্তী বিভিন্ন প্রক্রিয়ায় কর দিতে হয় এবং সর্বোপরি ফিনিশড প্রোডাক্টেও কর দিতে হয়।

‘এসব কিছু হিসেব করলে দেখা যায় যে, এই কর হার ৩২.৫ শতাংশ আর থাকে না, তা ক্ষেত্র বিশেষে ৫০ থেকে ৬০ শতাংশ হয়ে যায়। বিষয়টি আমাদের ব্যবসাকে মারাত্মভাবে ক্ষতিগ্রস্ত এবং বৈদেশিক বিনিয়োগকে নিরুসাহিত করছে। সুতরাং এই বিষয়টি সুষ্ঠুভাবে ব্যবস্থাপনার জন্য আবেদন জানাচ্ছি।’

অনুষ্ঠানে এনবিআরের আয়কর নীতির সদস্য মো. আলমগীর হোসেন, সদস্য সৈয়দ গোলাম কিবরিয়া, ভ্যাট নীতির সদস্য মো. মাসুদ সাদিকসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

শিশির/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়