ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বাজেট আলোচনায় যোগ দেয়নি ৫ প্রতিষ্ঠান 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩১, ১০ মার্চ ২০২১  
বাজেট আলোচনায় যোগ দেয়নি ৫ প্রতিষ্ঠান 

আসন্ন অর্থবছরের (২০২১-২০২২)  জাতীয় বাজেট প্রণয়নের লক্ষ্যে পূর্ব নির্ধারিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রাক-বাজেট আলোচনায় অংশ নেয়নি ৫ প্রতিষ্ঠান। তবে, এই ৫ প্রতিষ্ঠানের অর্থনীতিবিদরা পরে নতুন তারিখ ঠিক করে যোগ দেবেন। বুধবার (১০ মার্চ) সকাল ১১ টায় ৭টি প্রতিষ্ঠানের সঙ্গে এনবিআরের প্রাক-বাজেট আলোচনা হওয়ার কথা ছিল। 

বুধবারের প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়েছেন গণপূর্ত অধিদপ্তর (পিডব্লিউডি)  ঢাকা ও সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) প্রতিনিধিরা অংশ নেন। এতে সভাপতিত্ব করেন, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

যে ৫ প্রতিষ্ঠান অংশ নেয়নি, সেগুলো হলো, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান, ঢাকা; বাংলাদেশ অর্থনীতি সমিতি, ঢাকা; ইকোনমিক রিসার্চ গ্রুপ (ইআরজি) ঢাকা; পলিসি রিসার্চ ইনস্টিটিউট, ঢাকা; পাওয়ার অ‌্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি), ঢাকা। 

এ বিষয়ে এনবিআরের উপপ্রধান তথ্য অফিসার সৈয়দ এ মু'মেন বলেন, ‘যেসব প্রতিষ্ঠান আসতে পারেনি, তারা সময় চেয়েছেন। পরবর্তী সময়ে নতুন দিন তারিখ ঠিক করে তারা আসবেন।’

একই প্রসঙ্গে পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, ‘এনবিআরের সঙ্গে আমাদের বাজেট আলোচনা ছিল। কিন্তু আমরা যেতে পারিনি। কারণ, পিআরআইয়ের কয়েকজন সদস্য দেশের বাইরে রয়েছেন। পরবর্তী সময়ে সম্ভব হলে যাবো, না হলে প্রস্তাবনা লিখিতভাবে এনবিআরের পাঠাবো।’  

উল্লেখ্য, নতুন অর্থ বছরে শুল্ক, ভ্যাট ও কর সংক্রান্ত জাতীয় বাজেট প্রণয়নের লক্ষ্যে খাতভিত্তিক প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠান বা সংগঠনের সঙ্গে ১ মার্চ থেকে প্রাক-বাজেট আলোচনা শুরু করে এনবিআর।

ঢাকা/শিশির/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়