ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘কথা বলা এসি’ নিয়ে রাইজিংবিডি স্পেশাল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৭, ১৩ মার্চ ২০২১   আপডেট: ১৭:২১, ১৩ মার্চ ২০২১
‘কথা বলা এসি’ নিয়ে রাইজিংবিডি স্পেশাল

আজ (শনিবার, ১৩ মার্চ-২০২১) রাত ১০টায় প্রচারিত হবে রাইজিংবিডির বিশেষ শো’- রাইজিংবিডি স্পেশাল। মাল্টিন্যাশনাল ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন এসির আরএন্ডডি বিভাগের প্রধান প্রকৌশলী আরিফুল ইসলাম এবং এসি ইলেকট্রনিক্স আরএন্ডডি বিভাগের ইনচার্জ প্রকৌশলী জুয়েল রানা আজ উপস্থিত থাকবেন রাইজিংবিডির এই  আয়োজনে। তারা তুলে ধরবেন ওয়ালটন এসি নিয়ে কাজ করতে গিয়ে অভিজ্ঞতার কথা। 

জানা যাবে কীভাবে কথা বলে, কথা শুনে ওয়ালটন এসি। কীভাবে ওয়ালটন এসি আন্তর্জাতিক মান বজায় রেখে বিদেশেও রপ্তানি হচ্ছে। দর্শকরা জানবেন কীভাবে ওয়ালটনের প্রকৌশলীরা টেকনোলজি নিয়ে গবেষণা করেন।

অনুষ্ঠানটির উপস্থাপনায় থাকছেন লেখক, সাংবাদিক, উপস্থাপক ও করপোরেট ব্যক্তিত্ব উদয় হাকিম। এই সংবাদমাধ্যমের উপদেষ্টা সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি।

উল্লেখ্য, এখন কথা বলেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে এসি। রিমোট ব্যবহারের প্রয়োজন পড়ছে না। অফলাইন ভয়েস কমান্ড প্রযুক্তির ওই এসি ইতোমধ্যেই বাজারে ছেড়েছে ওয়ালটন। বিদ্যুৎ সংযোগ থাকা অবস্থায় এসিটি স্ট্যান্ডবাই মোডে থাকে। এ সময় ‘হ্যালো ওয়ালটন’ বললে এসিটির ‘একটিভ মোড’ অন হয়। এরপর ‘এসি স্টার্ট’ বললে এটি চালু হয়। এ সময় ব্যবহারকারী কথা বলে নির্দেশনা দিয়ে এসিটি পরিচালনা করতে পারেন। নির্দিষ্ট তাপমাত্রা সেট করতে ‘কুল মোড’ কমান্ড দিয়ে কাঙ্ক্ষিত তাপমাত্রা বলতে হয়। যেমন ‘টুয়েন্টি ডিগ্রি’ বললে এসিটি তাপমাত্রা ২০ ডিগ্রিতে সেট হয়। এসি বন্ধ করতে ‘এসি অফ’ বললেই হয়। ওয়ালটনই বিশ্বে এই প্রথম কথা বলা এসি নিয়ে এসেছে। 

জানা যায় চীনের একটি কোম্পানিও চেষ্টা করছে এই প্রযুক্তির এসি বাজারে আনতে। কিন্তু ওয়ালটনই বিশ্বকে প্রথম চমক দেখালো।

‘ওশেনাস সিরিজ’-এর ওই এসিতে ব্যবহৃত হয়েছে ব্যাপক বিদ্যুৎ সাশ্রয়ী ইনভার্টার প্রযুক্তি। আছে ইউভি (আল্ট্রা ভায়োলেট) কেয়ার, ফ্রস্ট ক্লিনসহ অত্যাধুনিক সব সুবিধা। অফলাইন ভয়েস কমান্ড এসি ইনস্টলেশনের পর পাওয়ার সংযোগ থাকা অবস্থায় ভয়েস কমান্ড দিয়ে পরিচালনা করা যায়।

সম্প্রতি ইনভার্না সিরিজের সুপারসেভার মডেলের ইউরোপীয় স্ট্যান্ডার্ডের নতুন এসি বাজারে ছেড়েছে ওয়ালটন। যা দেশের সবচেয়ে বিদ্যুৎ সাশ্রয়ী শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) পরীক্ষায় দেখা গেছে, ইকো মুডে এক টনের ইনভার্না (সুপারসেভার) এসি চালালে প্রতি ঘণ্টায় বিদ্যুৎ বিল আসে মাত্র ২ টাকা ৮৮ পয়সা।

দক্ষিণ এশিয়ায় অন্যতম বৃহত্তম এসি কারখানা ওয়ালটনের। ২০১০ সাল থেকে বাংলাদেশে নিজস্ব কারখানায় এসি উৎপাদন করছে সুপারব্র্যান্ড ওয়ালটন। গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডে বিশ্বের লেটেস্ট প্রযুক্তি ও মেশিনারিজ সমৃদ্ধ ওয়ালটন কারখানাটি অবস্থিত।  এসির উৎপাদনে ওয়ালটনের রয়েছে দেশ-বিদেশের প্রকৌশলীদের নিয়ে গঠিত শক্তিশালী আরএন্ডডি (গবেষণা ও উন্নয়ন) বিভাগ। যাদের নিয়মিত গবেষণায় একের পর এক অত্যাধুনিক প্রযুক্তি ও ফিচারের এসি উৎপাদন ও বাজারজাত করা হচ্ছে। দেশের চাহিদা মিটিয়ে রপ্তানিও করছে ওয়ালটন। 

আজকের টকশোতে এ বিষয়ে জানা যাবে বিস্তারিত। অনুষ্ঠানটি দেখা যাবে (https://www.facebook.com/risingbd/videos/?ref=page_internal) এই লিঙ্ক ব্যবহার করে। অনুষ্ঠান সম্পর্কে জানতে সরাসরি ফোন করতে পারেন এই নম্বরে- 01572168194|

মাহফুজ/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়