ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আয়কর শুল্ক ভ্যাট আদায়ে যৌথ অডিট চালুর প্রস্তাব

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৪, ১৬ মার্চ ২০২১   আপডেট: ১৭:১৬, ১৬ মার্চ ২০২১
আয়কর শুল্ক ভ্যাট আদায়ে যৌথ অডিট চালুর প্রস্তাব

বিনিয়োগকারীদের সুবিধার জন্য আয়কর, শুল্ক ও ভ্যাট আদায়ে যৌথ অডিট কার্যক্রম চালু করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।

মঙ্গলবার (১৬ মার্চ) এনবিআর সম্মেলন কক্ষে প্রাক-বাজেট (২০২১-২২ অর্থবছর) আলোচনায় অংশ নিয়ে সংস্থার পক্ষ থেকে মোট ২১টি সুনির্দিষ্ট প্রস্তাবনা দেওয়া হয়েছে।  সরকারি-বেসরকারি ব্যয় কমাতে এবং কর ফাঁকি রোধে এ প্রস্তাব করা হয়েছে বলে দাবি করা হয়েছে।

প্রতিষ্ঠানের পক্ষে প্রস্তাবনা উপস্থাপন করেন বিডার পরিচলক মো. আরিফুল হক।  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। এতে বোর্ডের সদস্য এবং অর্থনৈতিক অঞ্চল এবং রপ্তানি প্রক্রিয়াজাতকরণ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বক্তব্যে আরিফুল হক বলেন, বিনিয়োগকারীদের সুবিধার্থে আয়কর, মূল্য সংযোজন কর, শুল্ক ইত্যাদি ক্ষেত্রে যৌথ অভিট কার্যক্রম চালুর জন্য আয়কর, মূসক ও শুল্ক আইনে প্রয়োজনীয় পরিবর্তন আনার প্রস্তাব করছি।

প্রস্তাবের পক্ষে যুক্তি হিসেবে তিনি বলেন, বর্তমানে আয়কর, মূল্য সংয়োজন কর বিভাগ আলাদাভাবে অডিট কার্যক্রম পরিচালনা করে।  একই অর্থনৈতিক কার্যক্রমের ওপর একাধিকবার ভিন্ন বিভাগ কর্তৃক অভিট কার্যক্রম পরিচালনার ফলে অহেতুক বিনিয়োগকারীদের সময় ও খরচ বৃদ্ধি করে। একইভাবে তা সরকারেরও ব্যয় বৃদ্ধি করে ও অসাধু করতাদের কর ফাঁকির সুযোগ সৃষ্টি হয়।

এছাড়া, উৎসে আয়কর ও মূল্য সংযোজন কর সংগ্রাহে আধুনিক ইলেকট্রনিক পদ্ধতির ব্যবস্থা করার প্রস্তাব করা হয়।

একি সাথে কোভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট অর্থনৈতিক প্রভাব বিবেচনায় এসএমই খাতের জন্য কর ও ভ্যাট মওকুফ এবং তাদের বিবিবদ্ধ রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দেওয়ার প্রস্তাব করেছে বিডা।

শিশির/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়