ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এফবিসিসিআই নির্বাচন নিরপেক্ষ চান ব্যবসায়ী ও শিল্পপতিরা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৩, ২০ মার্চ ২০২১  
এফবিসিসিআই নির্বাচন নিরপেক্ষ চান ব্যবসায়ী ও শিল্পপতিরা

দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিবিসিআইয়ের ২০২১-২০২৩ মেয়াদের পরিচালনা পর্ষদের দ্বিবার্ষিক নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে, পদ প্রার্থীরা মাঠে সরব হয়ে উঠছে।  ব্যবসায়ী-শিল্পপতিরা জানিয়েছেন, সবার অংশগ্রহণে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আশা করছেন তারা।

শনিবার (২০ মার্চ) নির্বাচন পরিচালনা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. আলী আশরাফ এমপি গণমাধ্যমকে বলেন, এফবিসিসিআই নির্বাচন বোর্ড তফসিল অনুযায়ী রুটিন কাজ করছে। 

নির্বাচন প্রসঙ্গ এবং ভোটারদের হালনাগাদ তথ্য বিষয়ে মতামত জানতে চাইলে ব্যবসায়ী-শিল্পপতিরা জানিয়েছেন সবার অংশগ্রহণে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে। এছাড়া ব্যবসায়ী প্রতিনিধিরাই নির্বাচনে ভোটের অধিকার পাবেন এমটি আশা করছেন তারা।

সংগঠনটির সাবেক নেতার বলছেন, সবার অংশগ্রহণে প্রতিযোগিতামূলক নির্বাচন এবং সবার কাছে গ্রহণযোগ্য ভোট হোক এটাই প্রত্যাশা করছেন তারা। ঐতিহ্য ধারাবাহিকতায় এবারের নির্বাচনেও এফবিসিসিআই ও ব্যবসায়ীদের ভাবমূর্তি উজ্জল হবে। করোনা সংকট উত্তরণে প্রধানমন্ত্রীর নির্দেশনায় নতুন নেতৃত্বে ঘুরে দাঁড়াবে বেসরকারি খাত, এমনটি প্রত্যাশা তাদের।

নির্বাচন প্রসঙ্গে এফবিসিসিআই সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন রাইজিংবিডিকে বলেন, এখানে গণতান্ত্রিকভাবে নির্বাচন হয়।  যে কেউ প্রার্থী হয়ে প্রতিযোগিতা করতে পারেন। এবার সাবেক সভাপতিরা মিলে জসিম উদ্দিনকে সভাপতি প্রার্থী হিসেবে সম্মিলিত সমর্থন দিয়েছি।  আশা করছি, তার প্যানেল নির্বাচনে জিতবে।

নির্বাচনের প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে সভাপতি প্রার্থী জসিম উদ্দিন রাইজিংবিডিকে বলেন, ভোটার তালিকা চূড়ান্ত না হওয়ায় ভোটারদের কাছে এখনও যাওয়া শুরু করিনি। তালিকা চূড়ান্ত হলেই প্রার্থীরা ভোটারদের কাছে যেতে শুরু করবেন।  যারা প্রকৃত ব্যবসায়ী তারা যেন ভোটের মাধ্যমে নেতা নির্বাচন করতে পারেন, এটাই প্রত্যাশা করছি। 

জসিম উদ্দিন- বর্তমানে বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের (বিপিজিএমইএ) সভাপতি এবং বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

এফবিসিসিআই সাবেক সভাপতি আব্দুল মাতলুব আহমাদ বলেন, নির্বাচন সব সময় উৎসবমুখী হতে হবে। যোগ্যদের প্রার্থী হওয়ার সুযোগ দিতে হবে।  সবাই নির্বাচনে অংশ নিয়ে ভোট দিলে যোগ্য ব্যবসায়ীরা নেতা নির্বাচিত হবেন। যারা প্রধানমন্ত্রীর নেতৃত্বে এগিয়ে যাবে।  দেশের উন্নয়নে এক হয়ে কাজ করবে।

নির্বাচন পরিচালনা বোর্ড ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৫ মে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত পরিচালক পদে সাধারণ সদস্যদের ভোট গ্রহণ শেষে ফল প্রকাশ করা হবে।

ইতিমধ্যে এফবিসিসিআইর সদস্য সংগঠনগুলো চাঁদা পরিশোধ এবং সাধারণ পরিষদ সদস্য (জিবি) হিসেবে নাম প্রেরণের করেছে। 

উল্লেখ্য, তফসিল অনুযায়ী আগামী ১৩ মার্চ প্রাথমিক ভোটার তালিকা প্রকাশ করবে নির্বাচন পরিচালনা বোর্ড। এরপর অভিযোগ এবং প্রয়োজনীয় সংশোধনী সাপেক্ষে ২৪ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

নির্বাচনে অংশগ্রহণকারী পরিচালক পদের প্রার্থীদের (নির্বাচিত এবং মনোনীত) মনোনয়নপত্র দাখিল ও যাচাই-বাছাইয়ের শেষ দিন ৩১ মার্চ।  ৮ এপ্রিল প্রার্থী তালিকা প্রকাশ। ১১ এপ্রিল প্রার্থীতা বাতিলের শেষ দিন। ১৫ এপ্রিল চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ। ২১ এপ্রিল প্রত্যাহার ও চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ।

৫ মে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত পরিচালক পদে সাধারণ সদস্যদের ভোট গ্রহণ শেষে ফল প্রকাশ করা হবে।  এরপর নির্বাচিত পরিচালকদের ভোটে সভাপতি, সিনিয়র সহ-সভাপতি ও ছয়জন সহ-সভাপতি পদে নির্বাচন হবে ৭ মে বিকাল ৩ টায়।  এরপর ৯ মে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে।

শিশির/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়