ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

১৫ টাকায় এনআরবি কমার্শিয়াল ব্যাংকের লেনদেন শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৪, ২২ মার্চ ২০২১   আপডেট: ১২:৫১, ২২ মার্চ ২০২১
১৫ টাকায় এনআরবি কমার্শিয়াল ব্যাংকের লেনদেন শুরু

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন হওয়া এনআরবি কমার্শিয়াল ব্যাংকের শেয়ার ১৫ টাকায় লেনদেন শুরু হয়েছে। ‘এন’ ক্যাটাগরিভুক্ত এনআরবিসি ব্যাংকের ডিএসই ও সিএসই ট্রেডিং কোড হলো- ‘NRBCBANK’।

সোমবার (২২ মার্চ) দেশের ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) কোম্পানির শেয়ারের লেনদেন শুরু হয়।

লেনদেন শুরুর প্রথম দিনেই এনআরবি কমার্শিয়াল ব্যাংকের শেয়ারের দাম সর্বোচ্চ ৫০ শতাংশ বা ৫ টাকা বেড়ে ১৫ টাকায় দাঁড়িয়েছে। সকাল সাড়ে ১০টা ১৩ মিনিট পর্যন্ত ৫২৮৪ বার হাতবদল হয়ে কোম্পানিটির ৭১ লাখ ১৭ হাজার ৯৬০টি শেয়ার লেনদেন হয়েছে।

সার্কিট ব্রেকারের নতুন নিয়ম অনুসারে এনআরবি কমার্শিয়াল ব্যাংকের শেয়ার লেনদেনের প্রথম দিন থেকে সার্কিট ব্রেকার চালু রয়েছে। তাই প্রথম দিনে সংশ্লিষ্ট কোম্পানির শেয়ারের দাম আইপিওর অফার মূল্যের সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত বাড়তে পারবে। একইভাবে ৫০ শতাংশ পর্যন্ত কমতে পারবে।

এদিকে, বিএসইসির নির্দেশনা অনুযায়ী, লেনদেনের প্রথম ৩০ দিন কোম্পানির শেয়ার কিনতে মার্জিন ঋণ না দিতে স্টক ব্রোকার্স ও মার্চেন্ট ব্যাংকার্সদের নির্দেশনা দেওয়া হয়েছে।

তথ্য মতে, এর আগে গত ১৬ মার্চ কোম্পানিটির আইপিও লটারিতে বিজয়ীদের বিও হিসাবে শেয়ার জমা দেওয়া হয়েছে। গত ৩ মার্চ আইপিওতে আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেওয়ার জন্য লটারির ড্র অনুষ্ঠিত হয়। আর গত ৩ ফেব্রুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়।

এর আগে গত বছরের ১৮ নভেম্বর বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৪৯তম সভায় ব্যাংকটির আইপিও অনুমোদন দেওয়া হয়।

এনআরবি কমার্শিয়াল ব্যাংক শেয়ারবাজার ১২০ কোটি টাকা সংগ্রহ করা জন্য ১২ কোটি শেয়ার ইস্যু করে। এক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয় ১০ টাকা।

শেয়ারবাজার থেকে সংগ্রহীত অর্থ দিয়ে ব্যাংকটি সরকারি সিকিউরিটিজ ক্রয়, সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনঃমূল্যায়ন ছাড়া নেট অ্যাসেটভ্যালু হয়েছে ১৩.৮৬ টাকা। বিগত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৫ টাকা।

আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনার্স ইনভেস্টমেন্ট এবং এএফসি ক্যাপিটাল।

ঢাকা/এনটি/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়