Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

ব্যবসায়ীরা ভ্যাট দেন না, সংগ্রহ করেন: এনবিআর চেয়ারম্যান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩১, ২৩ মার্চ ২০২১   আপডেট: ১৬:৩৮, ২৩ মার্চ ২০২১
ব্যবসায়ীরা ভ্যাট দেন না, সংগ্রহ করেন: এনবিআর চেয়ারম্যান

ফাইল ছবি

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেছেন, ব্যবসায়ীরা ভ্যাট (মূল্য সংযোজন কর বা মূসক) দেন না, তরা ভ্যাট সংগ্রহ করেন। এক্ষেত্রে ব্যবসায়ীদের আপত্তি থাকার কথা না।

মঙ্গলবার (২৩ মার্চ) এনবিআর সম্মেলন কক্ষে ২০২১-২০২২ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনার সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। এদিন পরিবহন সেবা খাতের সঙ্গে আলচনার আয়োজন করে রাজস্ব বোর্ড। এ সময় পরিবহন সংশ্লিষ্ট খাতের ব্যবসায়ী সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, যারা বাজেট প্রস্তাব দিচ্ছেন এবং বাজেটে তাদের প্রস্তাবনার পক্ষে যুক্তি দিচ্ছেন, প্রায় সবাই ভ্যাট দিতে আপত্তি জানাচ্ছেন। আমার প্রশ্ন- আপনারা কি ভ্যাট দিচ্ছেন? না’ আপনারা তা দিচ্ছেন না।  আপনারা ভ্যাট সংগ্রহ করছেন।  তাহলে এত আপত্তি কিসের। ভ্যাট তো দিচ্ছে জনগণ। আপনি তা সংগ্রহ করে সরকারের কাছে পৌঁছাবেন, এটি আপনার কাজা।

তিনি বলেন, তবে বিষয়টি নতুন হওয়ায় অনেকের কাছে এটি সমস্যা মনে হচ্ছে। অনেক ক্রোতা ভ্যাট দিতে আপত্তি জানাচ্ছেন। এটি সঠিক। কিন্তু এনবিআর মনে করে, ব্যবসায়ীরা রাজস্ব আদেয় সহযোগী হিসেবে কাজ করছে।  আপনি যদি আলাদা ভ্যাট সংগ্রহে সমস্যা মনে করেন, তাহলে আপনার মূল্যের সঙ্গে ভ্যাট যুক্ত করে ক্রেতার কাছ থেকে সংগ্রহ করেন। পরে তা আলাদা করে জামা দিন।

সভায় এনবিআরের আয়কর নীতির সদস্য মো. আলমগীর হোসেন, সদস্য সৈয়দ গোলাম কিবরিয়া, ভ্যাট নীতির সদস্য মো. মাসুদ সাদিকসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

শিশির/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়