ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘অর্থপাচার রোধে প্রশিক্ষিত লোকবল জরুরি’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৭, ২৫ মার্চ ২০২১  
‘অর্থপাচার রোধে প্রশিক্ষিত লোকবল জরুরি’

মানিলন্ডারিং বা অর্থপাচার প্রতিরোধে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) একটি কার্যকরি প্রশিক্ষিত ইউনিট গঠনের পরামর্শ দিয়েছেন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি শারমীন রিনভী।

বৃহস্পতিবার (২৫ মার্চ) সকালে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সম্মেলন কক্ষে ২০২১-২০২২ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় (ভার্চুয়ালি) অংশ নিয়ে তিনি এ পরামর্শ দেন।  সভায় সংগঠনের সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন মুহাম্মদ জসিম, ইআরএফ’র সদস্য দৌলত আখতার মালা, রিয়াদ হোসেন, রুহুল আমিন রাসেল, আব্বাস উদ্দিন নয়নসহ আরও অনেকে অংশ নেন। 
 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।  সভায় এনবিআরের আয়কর নীতির সদস্য মো. আলমগীর হোসেন, সৈয়দ গোলাম কিবরিয়া, ভ্যাট নীতির সদস্য মো. মাসুদ সাদিকসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শারমীন রিনভী বলেন, বন্ড লাইসেন্সের অপব্যবহার করে বিদেশে অর্থপাচার হচ্ছে।  বলা যায় বাণিজ্য নির্ভর অর্থপাচার সবচেয়ে বেশি।  ২০১৫ সাল থেকে মানিলন্ডারিং প্রতিরোধ আইনে এনবিআরকে বিদেশে টাকা পাচারকারীদের সাজা দেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে।  আমরা মনে করি, প্রশিক্ষণপ্রাপ্ত মানিলন্ডারিং প্রতিরোধ ইইনট গড়ে তোলা এবং লোকবল নিয়োগ দেওয়া জরুরি।

করপোরেট করের প্রসঙ্গে তিনি বলেন, প্রতিবেশি দেশের সঙ্গে তুলনা করে করপোরেট কর হার কমানো দরকার।  এই হার ৫ শতাংশ কমালে বিনিয়োগ উৎসাহিত হবে। বিদেশি বিনিয়োগ বাড়বে। বর্তমানে ননলিস্টেট কোম্পানির ক্ষেত্রে সাড়ে ৩২ শতাংশ, লিস্টেড কোম্পানির ক্ষেত্রে ২৫ শতাংশ নির্ধারণ করা হয়েছ। এক্ষেত্রে আরেকটি বিষয় বলতে চাই, পুঁজিবাজারে তালিকাভুক্ত এবং তালিকাভুক্ত নয় এমন কোম্পানির মধ্যে করপোরেট করের ব্যবধান আরও বাড়ানো প্রয়োজন।

কর আওতা বাড়াতে উপজেলা বা মফস্বলে এনবিআরের নিজস্ব অফিস নেই। কর আহরনে সেখানে প্রতিনিধি নিয়োগ করতে হবে।  এ ক্ষেত্রে এলাকার শিক্ষিত তরুণদের কাজে লাগানো যেতে পারে।  ফলে কর্মসংস্থান বাড়বে। রাজস্ব আহরণও বাড়বে।

সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান বলেন, গণমাধ্যম সব সময় রাজস্ব আহরণে সহায়ক ভূমিকা পালন করে আসছে। এজন্য আমরা গণমাধ্যমকে ধন্যবাদ জানাই।  ইআরএফের পক্ষ থেকে যেসব পরামর্শ  বা প্রস্তাবনা এসেছে তা আমরা গুরুত্বের সাথে বিবেচনা করবো।  এছাড়া সংবাদকর্মীদের লেখার  মাধ্যমে কর ফাঁকিবাজদের বিরুদ্ধে সোচ্চার থাকার আহ্বান জানান তিনি।
 

শিশির/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়