ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মার্জিন ঋণ দেওয়ার রেশিও বাড়ালো বিএসইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪২, ৪ এপ্রিল ২০২১  
মার্জিন ঋণ দেওয়ার রেশিও বাড়ালো বিএসইসি

শেয়ারবাজারে শেয়ারের বিপরীতে মার্জিন ঋণ দেওয়ার রেশিও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর ফলে নিম্নমুখী শেয়ারবাজারে ফোর্সড সেলের অশঙ্কা কমবে বলে মনে করে বিএসইসি।

রোববার (৪ এপ্রিল) বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, বিনিয়োগকারীদের বিনিয়োগের বিপরীতে মার্জিন ঋণ দেওয়ার রেশিও ১:০.৫০ থেকে বাড়িয়ে ১:০.৮০ করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।  এই নির্দেশনা ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স ৭০০০ পয়েন্ট পর্যন্ত কার্যকর। এর উপরে সূচকের ক্ষেত্রে মার্জিন ঋণের রেশিও ১:০.৫০ ধার্য করা হবে।

বাজার সংশ্লিষ্টদের মতে, বিএসইসির মার্জিন ঋণ দেওয়ার রেশিও বাড়ানোর সিদ্ধান্তে ফোর্সড সেল আশঙ্কা অনেটাই কমেবে। বিগত কয়েক মাস ধরে শেয়ারবাজারে পতনমুখী অবস্থানে রয়েছে। এর সঙ্গে যুক্ত হয়েছে লকডাউন আতঙ্ক। ফলে রোববার (৪ এপ্রিল) শেয়ারবাজারে বড় পতন হয়েছে।  এতে করে অনেক মার্জিন ঋণধারী বিনিয়োগকারীদের শেয়ার ফোর্সড সেলের দ্ধারপ্রান্তে চলে গেছে। এমতাবস্থায় বিএসইসির মার্জিন ঋণের নতুন রেশিওর সিদ্ধান্ত বিনিয়োগকারীদের ফোর্সড সেলে আশঙ্কা অনেকটাই লাঘব হবে।

তানিম/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়