ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

লকডাউনে শেয়ারবাজারে সূচকের উত্থান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৭, ৫ এপ্রিল ২০২১   আপডেট: ১৩:০২, ৫ এপ্রিল ২০২১
লকডাউনে শেয়ারবাজারে সূচকের উত্থান

করোনা পরিস্থিতিতে এক সপ্তাহের জন্য সরকার ঘোষিত লকডাউনের মধ্যে প্রথমবারের মতো দেশের উভয় শেয়ারবাজারে লেনদেন হয়েছে। 

সোমবার (৫ এপ্রিল) লকডাউন চলাকালে অন্যান্য দিনের মতো সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়। এদিন দেশের উভয় শেয়ারবাজারে সূচকের বড় ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। 

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৮৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৭৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়া সূচক ১৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৮২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৪৪ পয়েন্টে অবস্থান করছে।

রোববার (৪ এপ্রিল) ডিএসইতে লেনদেন হয়েছিল ৫২১ কোটি ১৭ লাখ টাকা। ডিএসইতে লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার এবং ইউনিটের দাম বেড়েছে ২৩১টির, দাম কমেছে ১৪টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৭৫টির।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ১৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৫৮ পয়েন্টে।  এদিন সিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়া সূচক সিএসআই ১৯ পয়েন্ট বেড়ে ৯৬৪ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ২৯৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ১৩ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৮৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার এবং ইউনিটের দাম বেড়েছে ১২৮টির, দাম কমেছে ২৩টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৩৪টির। দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ২ লাখ টাকা।
 

তানিম/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়