Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৮ ||  ০৪ শাওয়াল ১৪৪২

রয়‌্যালিটি ফি পরিশোধে বিডার গাইডলাইন অনুসরণের নির্দেশনা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৫, ১১ এপ্রিল ২০২১  
রয়‌্যালিটি ফি পরিশোধে বিডার গাইডলাইন অনুসরণের নির্দেশনা

রয়‌্যালটি ফি, টেকনিক্যাল নলেজ ও টেকনিক্যাল অ্যাসিস্ট‌্যান্ট ফি এবং ফ্রাঞ্চাইজি ফি বিদেশে পাঠানোর ক্ষেত্রে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) গাইডলাইন অনুসরণের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (১১ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত নির্দেশনা জারি করে সব অথরাইজড ডিলারের কাছে পাঠিয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, বিডা’র কেস টু কেস অনুমোদন ছাড়াই এখন ৬ শতাংশ অর্থ আলোচ্য খাতে ব্যয়ের জন্য বিদেশে পাঠানো যাবে।

এখন থেকে অনুমোদিত ডিলার ব্যাংকগুলোকে রয়‌্যালটি, টেকনিক্যাল নলেজ, টেকনিক্যাল অ্যাসিস্ট‌্যান্ট ফি এবং ফ্রাঞ্চাইজি ফি পাঠানোর ক্ষেত্রে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) জারি করা গাইডলাইনের বিধিবিধান অনুসরণ করতে হবে। এতদিন এ বিষয়ে কোনো গাইডলাইন ছিল না।

বিডার গাইডলাইনের সঙ্গে সংযুক্ত তফসিল-১ অনুযায়ী, রয়‌্যালটি, টেকনিক্যাল নলেজ, টেকনিক্যাল অ্যাসিস্ট‌্যান্ট ফি বাবদ অর্থ নতুন প্রকল্পের ক্ষেত্রে আমদানি করা যন্ত্রপাতির সিঅ্যান্ডএফ মূল্যের ৬ শতাংশ বিদেশে প্রেরণযোগ্য হবে। বাণিজ্যিক কার্যক্রমে নিয়োজিত প্রকল্পের ক্ষেত্রে আয়কর বিবরণীতে ঘোষিত বিগত বছরের বিক্রয়ের (ভ্যাট ছাড়া) ৬ শতাংশ অর্থ এসব খাতে ব্যয় নির্বাহে বিদেশে পাঠানো যাবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, ফ্রাঞ্চাইজি ফি ও ঠিকাদারের অনুকূলে ফি পাঠানোর বিষয়ে তফসিল-১ এ নির্দেশনা দেওয়া আছে। পাশাপাশি অগ্রিম ফি পরিশোধের ব্যবস্থাও আছে। অগ্রিম ফি পরিশোধের ক্ষেত্রে বৈদেশিক মুদ্রা লেনদেন ব্যবস্থায় অনুসৃত নির্দেশনা পরিপালন করতে হবে।

বিডার গাইডলাইন অনুযায়ী ফি পাঠানোর ক্ষেত্রে রেমিট‌্যান্স প্রেরণকারীকে একটি মাত্র অনুমোদিত ডিলার ব্যাংক নির্ধারণ করতে হবে। অর্থ পাঠানোর ক্ষেত্রে প্রযোজ্য উৎসে কর, ভ্যাট ও অন্যান্য সরকারি পাওনা আদায় ও পরিশোধ করতে হবে।

ঢাকা/এনএফ/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়