ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

২৪ এপ্রিল সুখবরের আশা ব্যবসায়ীদের

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৭, ১৯ এপ্রিল ২০২১   আপডেট: ২০:৪২, ১৯ এপ্রিল ২০২১
২৪ এপ্রিল সুখবরের আশা ব্যবসায়ীদের

ফাইল ছবি

মহামারি করোনাভাইরাস সংক্রমণ রোধে দেশে চলছে কঠোর লকডাউন। কঠোর লকডাউনের প্রথম ধাপ চলাকালীন অবস্থায় আরও এক সপ্তাহ লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।  লকডাউনের কারণে দেশের গণপরিবহন থেকে শুরু করে দোকানপাট, শপিংমল, ছোট বড় মার্কেট সবকিছুই বন্ধ রয়েছে। 

এসব দোকানপাট, শপিংমল খোলার জন্য দোকান মালিক সমিতির নেতারা সরকারের শীর্ষ পর্যায়ের সঙ্গে একাধিকবার বৈঠক করছেন এবং বিভিন্ন দাবি তুলে ধরছেন।  রোববার (১৮ এপ্রিল) দোকান মালিক সমিতির পক্ষ থেকে আগামী ২২ তারিখের পর সীমিত পরিসরে দোকান খোলার দাবি জানালেও সোমবার (১৯ এপ্রিল) আবার লকডাউন বাড়ার সিদ্ধান্ত হয়েছে। 

দোকান মালিক সমিতির নেতারা বলছেন, সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে কথা হয়েছে। আগামী ২৪ তারিখে হয়তো কোনো সুসংবাদ পাওয়া যাবে।

এ বিষয়ে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন রাইজিংবিডিকে বলেন, দেশে করোনার সংক্রমণ দিন দিন বেড়েই চলছে। এই অবস্থায় আসলে দোকান বা শপিংমল খোলা রাখাটাও অনেক ঝুঁকির বিষয়। তারপরও আমাদের ব্যবসা করতে হবে। তবে সতর্কতার সঙ্গে সবকিছু করা ভালো। 

তিনি বলেন, আমরা গতকাল সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। তারা আমাদের বলেছেন করোনার আগের যে ভেরিয়েন্ট ছিলো সেটা মানুষ সংক্রমণ হলে চিকিৎসা নেওয়ার জন্য কিছুটা সময় পেতো।  কিন্তু এখন যেটা এসেছে বাংলাদেশে সেটায় সংক্রমণ হলে মানুষ আগে থেকে বুঝতে পারে না বা রিপোর্ট পজেটিভ আসার সঙ্গে সঙ্গে অনেকেই মারা যাচ্ছেন।

তিনি বলেন, আমাদের সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা বলেছেন, করোনার এই সংক্রমণ আমাদের কমিয়ে আনতে হবে। আপনারা আর কয়টা দিন একটু ধৈর্য ধরেন। একটু কষ্ট হবে। 

তিনি বলেন, আমরা প্রধানমন্ত্রীর মুখ্যসচিবের সঙ্গে কথা বলেছি।  আমরা চেষ্টা করছি ঈদের আগে মার্কেট খোলার।  আগামী ২৪ তারিখে একটা সুসংবাদ পাবো এমন কিছু আশা করছি।  তিনি আমাদের আশ্বস্ত করেছে তারা আগামী ২৪ তারিখের দিকে একটা সুখবর দিতে পারে। 

এদিকে, ঢাকা নিউমার্কেটের এক ব্যবসায়ী জালাল হোসেন বলেন, করোনার কারণে গত বছরও ঠিক এমন সময়ে সবকিছুই বন্ধ ছিলো। এ বছরও ঈদের এগে বন্ধ রয়েছে। এই সময়টা হচ্ছে আমাদের বেচা বিক্রির একটি উত্তম সময়।  এখন যদি বিক্রি না করতে পারি তাহলে আমাদের অনেক বড় লস হয়ে যাবে। আমরা চাই ঈদের আগে অন্তত দোকান পাট, মার্কেট খুলে দেওয়া হোক।

এদিকে, আজ করোনা সংক্রমণ রোধে চলমান লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন রাইজিংবিডিকে বলেন, লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

সোমবার (১৯ এপ্রিল) আন্তঃমন্ত্রণালয়ের সাচিবিক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন সাপেক্ষে আগামী ২২ থেকে ২৮ এপ্রিল পর্যন্ত সর্বাত্মক লকডাউন বাড়ানোর প্রজ্ঞাপন জারি করা হবে।

এর আগে করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল পর্যন্ত মধ্যরাত পর্যন্ত কঠোর লকডাউন ঘোষণা করে সরকার। লকডাউন ঘোষণা করে গত ১২ এপ্রিল মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। লকডাউন পালনের জন্য ১৩টি নির্দেশনা দেওয়া হয়। 

হাসিবুল/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়