Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৫ জুন ২০২১ ||  আষাঢ় ১ ১৪২৮ ||  ০৩ জিলক্বদ ১৪৪২

কুরিয়ার সার্ভিসের অর্থের লেনদেন ব্যাংকে করা যাবে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১০, ৭ মে ২০২১   আপডেট: ০৯:১২, ৭ মে ২০২১
কুরিয়ার সার্ভিসের অর্থের লেনদেন ব্যাংকে করা যাবে

কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠানগুলোর গ্রহণ ও বিতরণ করা পণ্য বা পার্সেল বাবদ পাওয়া নগদ অর্থ ব্যাংকের মাধ্যমে লেনদেন করা যাবে। এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বৃহস্পতিবার (৬ মে) জারি করা নির্দেশনা দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, দেশের কুরিয়ার সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান, ক্ষুদ্র উদ্যোক্তা ও অনলাইন ক্রয়-বিক্রয় প্লাটফর্মের বিক্রয় করা পণ্য ক্যাশ অন ডেলিভারি ব্যবস্থায় ক্রেতার কাছে পৌঁছে দিচ্ছে। তার বিপরীতে পণ্যমূল্য সংগ্রহ করে তা বিক্রেতাকে দিচ্ছে। পাশাপাশি এক ব্যবসায়ী থেকে অন্য ব্যবসায়ীর কাছে মূল্য ঘোষিত পার্সেল বিতরণ ও কন্ডিশন বুকিং ব্যবস্থা কার্যকর রয়েছে। যা থেকে পাওয়া লেনদেনের নগদ অর্থ কুরিয়ার প্রতিষ্ঠানের মাধ্যমে স্থানান্তরিত হয়ে আসছে।

এতে বলা হয়, কুরিয়ার সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো মাশুলের বিনিময়ে ক্রেতাকে পণ্য বিতরণ করে আদায়কৃত পণ্যমূল্য বিক্রেতার কাছে পৌঁছানোর যে কাজ করছে, সেই অর্থ ব্যাংকের মাধ্যমে পরিচালনার জন্য গাইডলাইন তৈরি করা হয়েছে। এখন থেকে এই টাকা ব্যাংকের মাধ্যমে লেনদেন করা যাবে। 

নির্দেশনায় আরও বলা হয়েছে, কুরিয়ার সেবাদান দেওয়া প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় ব্যাংকিং সেবা দেওয়ার জন্য সব তফসিলি ব্যাংককে নির্দেশ দেওয়া যাচ্ছে। 

এনএফ/বকুল  

সর্বশেষ

পাঠকপ্রিয়