Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৯ জুন ২০২১ ||  আষাঢ় ৫ ১৪২৮ ||  ০৬ জিলক্বদ ১৪৪২

‘এমএফএস ইন্টার অপারেবিলিটি না হওয়ায় মাঝারি ব্যবসা বিকশিত হচ্ছে না’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২২, ৯ মে ২০২১   আপডেট: ০৮:০২, ৯ মে ২০২১
‘এমএফএস ইন্টার অপারেবিলিটি না হওয়ায় মাঝারি ব্যবসা বিকশিত হচ্ছে না’

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল প্রযুক্তির বিকাশের ফলে আমরা চাই বা না চাই— বাংলাদেশ ক্রমেই ক্যাশলেস সোস্যাইটির দিকে যাচ্ছে। মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) এক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তনের সূচনা করেছে।

মন্ত্রী এমএফএস লেনদেনে ইন্টার-অপারেবিলিটি চালু এবং দৈনিক লেনদেন ২৫ হাজার টাকার সীমাবদ্ধতা তুলে দেওয়ার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, এই প্রতিবন্ধকতার কারণে মাঝারি ব্যবসা বিকশিত হতে পারছে না।

মন্ত্রী শনিবার (৮ মে) ঢাকায় টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্কস অব বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত এমএফএস প্রতিষ্ঠানসমূহের প্রতিযোগিতা ও অংশীদারিত্বের প্রেক্ষাপট শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

টিআরএনবি সভাপতি রাশেদ মেহেদীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান মফিজুল ইসলাম, রবি‘র সিইও মাহতাব উদ্দিন আহমেদ, ডাচ বাংলা ব্যাংকের সিইও আবুল কাশেম শিরিন, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর আবুল কাশেম, নগদের সিইও তানভিন এ মিশুক, বিকাশের চীফ মার্কেটিং অফিসার মিজানুর রসিদ বক্তৃতা করেন। 

টিআরএনবি সাধারণ সম্পাদক সমীর কুমার দে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

মন্ত্রী এমএফএস প্রতিষ্ঠানসমূহকে নতুন নতুন উদ্ভাবন নিয়ে কাজ করার আহ্বান জানিয়ে বলেন, এমএফএস এর বিকাশে সুষ্ঠু প্রতিযোগিতার পরিবেশ সৃষ্টির জন্য ইন্ডাস্ট্রি ও নিয়ন্ত্রক সংস্থাসমূহকে যথাযথ সময়োচিত ব্যবস্থা নিতে হবে।

তিনি বলেন, মুক্ত বাজার অর্থনীতিতে প্রতিষ্ঠানসমূহের মধ্যে প্রতিযোগিতা থাকবে। প্রতিযোগিতা না থাকলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে মানুষ। প্রতিযোগিতা থাকবে কিন্তু সেখানে মনোপলি থাকবে না।

অনুষ্ঠানে বক্তারা এমএফএস খাতের বিকাশে বিভিন্ন দিকে নিয়ে আলোকপাত করেন।

হাসান/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়