ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

২০২১-২২ সালে নতুন কর হার চান না বিশিষ্টজনেরা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪২, ৯ মে ২০২১   আপডেট: ১৪:৪৬, ৯ মে ২০২১
২০২১-২২ সালে নতুন কর হার চান না বিশিষ্টজনেরা

আসন্ন জাতীয় ২০২১-২২ অর্থবছরের বাজেটে নতুন করে কর আরোপ এবং নতুন কর হার নির্ধারণ না করার জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন, এসডিজি প্ল্যাটফর্মের আহ্বায়ক এবং সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

রোববার ‘জাতীয় বাজেট ২০২১-২২ : পিছিয়ে পড়া মানুষের জন্য কী থাকছে’ শীর্ষক সিপিডি সংলাপে (ভার্চুয়াল) সূচনা বক্তব্যে তিনি এই মন্তব্য করেন, অনুষ্ঠানে তিনি একটি উপস্থাপনা প্রদান করবেন। করোনা পরিস্থিতিতে এই পিছিয়ে পড়া  জনগোষ্ঠীর  জন্য আগামী বাজেটে কী কী ধরনের নীতি সিদ্ধান্ত ও আর্থিক ব্যবস্থাপনার প্রয়োজন সেসব বিষয় তুলে ধরেন তিনি।

তার বক্তব্যের সমর্থন করেছেন, অংশগ্রহণকারী নাগরিক প্ল্যাটফর্মের কোর গ্রুপের সদস্য অ্যাডভোকেট সুলতানা কামাল, ড. মুশতাক রাজা চৌধুরী, রাশেদা কে চৌধুরী, শাহীন আনাম, ড. ইফতেখারুজ্জামান, অধ্যাপক মোস্তাফিজুর রহমান, সৈয়দ নাসিম মঞ্জুর এবং আসিফ ইব্রহিম। অনুষ্ঠানে তাদের মতামত তুলে ধরবেন।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, নতুন অর্থবছরে নতুন কোনো কর না, করের নতুন কোনো হারও না।  যে পর্যায়ে রয়েছে তা ঠিক রাখতে কাজ করতে হবে। অভ্যন্তরীণ বাজার কাঠামো তথা শিল্প কারখানা এবং শ্রম অঞ্চলের দিকে নজর দিতে হবে।

তিনি বলেন, কলো টাকা বা অবৈধভাবে অর্জিত টাকার উৎস বন্ধ করতে হবে। বিদেশে পাচার হওয়া টাকা ফেরত আনার উদ্যোগ না নেওয়া স্বাধীনতার ৫০ বছরে এটি গ্রহণ যোগ্য নয়। এসব অবৈধ টাকা সাদা করার সুযোগ আগামী অর্থবছরে অবশ্যই বন্ধ করত হবে।

বিশিষ্টজনেরা বলেন, বর্তমান কোভিড-১৯ অতিমারি নিঃসন্দেহে বাংলাদেশের প্রতিটি নাগরিকের ওপর বিরূপ প্রভাব ফেলেছে। কিন্তু দেশের প্রান্তিক এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ওপর এই অতিমারির অভিঘাত অনেক বেশি।  ঝুঁকিতে থাকা এই জনগোষ্ঠীর জন্যে প্রয়োজন সুনির্দিষ্ট নীতিমালা এবং তা বাস্তবায়নের জন্য সঠিক দিক নির্দেশনা।

শিশির/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়