ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘মাথাপিছু আয় বাড়লেও বণ্টনের দিকে খেয়াল রাখতে হবে’

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৬, ১৭ মে ২০২১   আপডেট: ১৮:৩৫, ১৭ মে ২০২১
‘মাথাপিছু আয় বাড়লেও বণ্টনের দিকে খেয়াল রাখতে হবে’

২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২২৭ মার্কিন ডলার।  আগে যা ছিল দুই হাজার ৬৪ মার্কিন ডলার।  শতকরা হিসেবে এই বৃদ্ধি ৯ শতাংশের বেশি। পাশাপাশি মোট দেশজ উৎপাদনের (জিডিপি) পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৩০ লাখ ৮৭ হাজার ৩০০ কোটি টাকা।  আগে যা ছিল ২৭ লাখ ৯৬ হাজার ৩২৮ কোটি টাকা। তবে অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য মাথাপিছু এই আয় বাড়ার সঙ্গে সঙ্গে তা বণ্টনের দিকেও যথাযথভাবে খেয়াল রাখার পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদরা। 

সোমবার (১৭ মে) মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের মাথাপিছু আয় বাড়ার বিষয়ে জানান।  এর আগে মন্ত্রিসভা বৈঠকে অনানুষ্ঠানিক বক্তব্যে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি গণভবন থেকে ভার্চ্যুয়ালি বৈঠকে যুক্ত হন। অন্যদিকে মন্ত্রিপরিষদ সদস্যরা সচিবালয় থেকে এতে যুক্ত হন।

মাথাপিছু আয় বাড়ার প্রসঙ্গে অর্থনীতিবিদ ও গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান রাইজিংবিডিকে বলেন, মাথাপিছু আয় বেড়ে যাওয়া অর্থনীতির একটি বড় সূচক। এবং এর মাধ্যমে একটি দেশের অর্থিনীতি কত বড়, অর্থনীতির ক্রয় ক্ষমতা কতো বড়, জনগণের জীবনযাত্রার মান কেমন- সেই সম্পর্কে জানা যায়। কিন্তু এর সাথে সাথে এটাও খেয়াল রাখতে হবে বৃদ্ধি পাওয়া এই আয়ের বণ্টন সমপোযোগী হচ্ছে কিনা? মাথাপিছু আয় বাড়লো কিন্তু বণ্টনে যদি বৈষম্য বা অসাম্য থাকে তাহলে একটা শ্রেণির জন্য এটা ইতিবাচক ফলাফল হয়েছে কিন্তু বৃহত্তর জনগোষ্ঠী সেই সুবিধা থেকে বঞ্চিত হয়েছে। তাই এক্ষেত্রে আয়ের সমবণ্টন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তিনি জানান, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য থেকেই দেখা গেছে আমাদের দেশে বৈষম্য ক্রমান্বয়ে বাড়ছে।  আমাদের সব চেয়ে উপরের ৫ শতাংশ জনগণ এবং নিচের ৪০ শতাংশ জনগণের আয়ের বৈষম্য কিন্তু ক্রমান্বয়ে বাড়ছে।  সেক্ষেত্রে গড় দিয়ে আমাদের বিচার করলে হবে না। গড়ের নিচে যে বণ্টনের বৈষম্য আছে সেটাও আমাদের বিবেচনায় রাখতে হবে। 

তিনি বলেন, সাধারণত মাথাপিছু আয় বাড়লে অর্থনৈতিক শক্তিমত্তার পরিচয় এবং একটা দেশের জনগণের আর্থ-সামাজিক উন্নয়নের পরিচায়কও বটে। কিন্তু সেখানে বণ্টনের দিকটিকেও খেয়াল রাখতে হবে।

হাসিবুল/এমএম 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়