ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সেবা খাতের বাণিজ্যের ওপর জোর দেওয়ার আহ্বান সিইপিএর

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৪, ১ জুন ২০২১  
সেবা খাতের বাণিজ্যের ওপর জোর দেওয়ার আহ্বান সিইপিএর

বাংলাদেশ-ভারতের মধ্যে প্রস্তাবিত কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ এগ্রিমেন্ট (সিইপিএ)-এর সভায় সেবা খাতের বাণিজ্যের ওপর জোর দেওয়ার আহ্বান জানানো হয়েছে। যৌথ সম্ভাব্যতা যাচাই সংক্রান্ত পরামর্শক সভায় এ আহ্বান জানানো হয়। যৌথ সম্ভাব্যতা যাচাইয়ের জন্য বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটকে  (বিএফটিআই) নিয়োজিত করা হয়েছে।

সোমবার (৩১ মে) বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রস্তাবিত কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ এগ্রিমেন্ট-এর সেবা খাতের যৌথ সম্ভাব্যতা যাচাইয়ের জন্য স্টেকহোল্ডারদের নিয়ে দ্বিতীয় পরামর্শক সভা জুম প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়। সভায় পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে পর্যটন এবং ভ্রমণ সম্পর্কিত সেবা, ইঞ্জিনিয়ারিং সেবা, আইটি খাত এবং আইটি-সংশ্লিষ্ট সেবা, স্বাস্থ্য সম্পর্কিত সেবা, নির্মাণ ও স্থাপনা ইত্যাদি গুরুত্বপূর্ণ খাত নিয়ে আলোচনা হয়।

অনুষ্ঠানে বিএফটিআইয়ের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ওবায়দুল আজমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর উদ্দিন।

সভায় ডিসিসিআইয়ের সভাপতি রিজওয়ান রাহমান, ই-ক্যাবের সভাপতি শমী কায়সার, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ উইং) মো. শহিদুল ইসলাম, সিইপিএ স্টাডির লিড কনসালট্যান্ট ড. সেলিম রায়হান, বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির, এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ইঞ্জিনিয়ার রবিউল আলম, বিকেএমই-এর প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেম, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ এবং ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর পরিচালক তৌফিক রহমানসহ অন্যান্যরা সভায় আলোচনায় অংশ নেন।

সভায় বক্তারা বলেন, উৎপাদিত পণ্যের পাশাপাশি অনেক সেবা খাতও এখন বৈদেশিক বাণিজ্যে অবদান রাখছে, এর মাধ্যমে বাংলাদেশ ভারতের সাথে বাণিজ্য ঘাটতি কমিয়ে আনার বাস্তব পদক্ষেপ গ্রহণ করতে পারে।  আলোচকরা আশা প্রকাশ করেন, প্রস্তাবিত সিইপিএ চুক্তিটি পারস্পরিক স্বার্থ সমুন্নত করার পাশাপাশি সেবা খাতে দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি এবং ব্যবসায়িক প্রক্রিয়া সহজ করতে ভূমিকা রাখবে।

সভায় প্রধান অতিথি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর উদ্দিন বলেন, ‘অর্থনৈতিক প্রবৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচন এবং রপ্তানি প্রবৃদ্ধি বজায় রাখতে সেবাখাত অন্যতম প্রধান চালিকা শক্তি হিসেবে কাজ করে।’

তিনি বলেন, ‘দেশের রপ্তানি শিল্প খাতে প্রতি বছর গড়ে ১২.৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন সম্ভব হয়েছে পরিবহন, ব্যাংকিং, রিয়েল এস্টেট, আইসিটি ক্ষেত্রে আধুনিক সেবা এবং শিক্ষা খাতের অবদানের কারণে’।

উল্লেখ্য যে, আলোচ্য সম্ভাব্যতা যাচাইয়ের সেবা খাতের সেক্টর কনসালট্যান্ট মো. আবদুল কাইয়ুম সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তাছাড়া সেবাখাত সংশ্লিষ্ট প্রতিনিধিরা আলোচনায় গুরুত্বপূর্ণ মতামত দেন।
 

হাসনাত/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়