Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

বিকেলে বসছে বাজেট অধিবেশন 

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৮, ২ জুন ২০২১   আপডেট: ১১:১৬, ২ জুন ২০২১
বিকেলে বসছে বাজেট অধিবেশন 

একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ (বাজেট) অধিবেশন আজ বুধবার (২ জুন) বিকেল ৫টায় শুরু হবে।  বাজেট অধিবেশন হবে মোট ১২ কার্যদিবসের।

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বয়োজ্যেষ্ঠ ও অসুস্থ এমপিদের সংসদ অধিবেশেনে আসতে নিরুৎসাহিত করা হয়েছে।  গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা কর্মকর্তা-কর্মচারী ছাড়া অন্যদের সংসদ ভবনে আসার অনুমতি দেওয়া হবে না। দর্শনার্থীদের সংসদ ভবনে আসার পাস দেওয়া হবে না। শুধু ৩ জুন বাজেট উত্থাপনের দিন সংসদ বিটের  করোনা নেগেটিভ ৪৬ জন সাংবাদিককে সংসদে প্রবেশ করতে দেওয়া হবে।

আওয়ামী লীগ সরকারের এটি টানা ১৩তম বাজেট। বর্তমান অর্থমন্ত্রীর তৃতীয় বাজেট পেশ। তুলনামূলক তরুণ এমপিদের সংসদে উপস্থিত হওয়ার জন্য উৎসাহ দেওয়া হয়েছে।

সংসদ ভবনে সবার হাত ধোয়া ও স্যানিটাইজার ব্যবহারের ব্যবস্থা করা হবে। সংসদ অধিবেশন কক্ষে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলা হবে।

এ বিষয়ে জাতীয় সংসদ সচিবালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘সংসদ সদস্যদের তালিকা করা হয়েছে। নমুনা পরীক্ষায় যারা করোনা নেগেটিভ হবেন, তারা তালিকা অনুযায়ী সংসদ অধিবেশনে যোগ দেবেন। সংসদের আলোচ্য সূচির ওপর বক্তব্য দেবেন, এমন ৯০ থেকে ১১০ জনের তালিকা করা হবে।’

সংসদ সচিবালয় সূত্র জানায়, গত বাজেট অধিবেশনের মতো এবারও রোস্টার করে সংসদ সদস্যরা বৈঠকে অংশ নেবেন।  এক্ষেত্রে একজন সংসদ সদস্য ৩ থেকে ৪ কার্যদিবস অধিবেশনে যোগ দেবেন। যোগদানের জন্য তাদের করোনা নেগেটিভ সনদ থাকা বাধ্যতামূলক। একদিন করোনা টেস্টের নেগেটিভ ফলাফলের ভিত্তিতে পরপর দুই দিন অধিবেশনে যোগ দেওয়া যাবে। অর্থাৎ সংসদে যোগ দেওয়া এমপিদের একাধিকবার করোনা টেস্ট করতে হবে।

সাধারণ সময় বাজেট পেশের দিন বিভিন্ন দেশের রাষ্ট্রদূতসহ আন্তর্জাতিক সংস্থার বাংলাদেশ প্রতিনিধিরা, দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের অধিবেশনে আমন্ত্রণ জানানো হলেও এবারের বাজেট অধিবেশনে আমন্ত্রণ জানানো হয়নি । অবশ্য করোনা সংক্রমণের কারণে গত বছরও বাজেট অধিবেশনে এই ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হয়নি। আর জাতীয় সংসদের হুইপের দপ্তর থেকে সংসদ সদস্যরা কে কোন দিন যোগদান করবেন তা জানিয়ে দেওয়া হয়েছে।

এবিষয়ে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বলেন, ‘করোনা পরিস্থিতিতে ঝুঁকি ও আতঙ্ক থাকলেও তা মোকাবিলার জন্য কঠোর সতর্কতা অবলম্বন করা হচ্ছে। বাজেট অধিবেশন থেকে যাতে নতুন কেউ সংক্রমিত না হন, সে বিষয়ে ইতোমধ্যে প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেওয়া হয়েছে। বাজেট অধিবেশন ১২ দিন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

যা থাকছে প্রথম অধিবেশনে

বুধবার (২ জুন) বিকাল ৫টায় সংসদের বৈঠক শুরু হবে। শুরুতেই সভাপতিমণ্ডলী মনোনয়ন দেওয়া হবে। এরপর রয়েছে শোক প্রস্তাব। প্রথম দিনের বৈঠকে প্রশ্ন উত্তর এবং জরুরি জনগুরুত্বপূর্ণ বিষয়ে মনোযোগ আকর্ষণের  (বিধি ৭১)  নোটিশ নিষ্পত্তির কথা রয়েছে। দিনের কার্যসূচি অনুযায়ী, প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর ছাড়াও মন্ত্রিপরিষদ বিভাগ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত প্রশ্ন উত্তর পর্ব রয়েছে।

প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হবে।  রেওয়াজ অনুযায়ী, চলতি সংসদের কোনও সদস্য মারা গেলে বৈঠকে আনা শোক প্রস্তাবের ওপর আলোচনা হয় এবং সেদিন বৈঠক মুলতবি করা হয়। চলতি সংসদের সদস্য আসলামুল হক ৪ এপ্রিল  ও আব্দুল মতিন খসরু  ১৪ এপ্রিল মারা গেছেন। বুধবারের বৈঠকে তাদের স্মরণ করে শোক প্রস্তাব গ্রহণ করা হবে।

উল্লেখ্য, গত ১১ মে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২ জুন (বুধবার) বিকেল ৫টায় দেশ জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশন আহ্বান করেছেন। তিনি বাংলাদেশের সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন।

ঢাকা/আসাদ/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ