Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১ ১৪২৮ ||  ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

বাজেট অধিবেশন চলছে

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৩, ৩ জুন ২০২১   আপডেট: ১৫:৫৯, ৩ জুন ২০২১
বাজেট অধিবেশন চলছে

একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হয়েছে।  

বৃহস্পতিবার (৩ জুন) বিকেল ৩টায় কোরআন তেলাওয়াতের মাধ্যমে অধিবেশন শুরু হয়। এতে সভাপতিত্ব করছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

করোনা মোকাবিলা করে অর্থনীতি পুনরুদ্ধারে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ২০২১-২০২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট ঘোষণা করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের স্লোগান—জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ। এবারের বাজেট প্রণয়ন করা হয়েছে সরকারের অতীতের অর্জন এবং উদ্ভূত পরিস্থিতির সমন্বয়ে। বাজেট অধিবেশন হবে মোট ১২ কার্যদিবসের।

জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার পরিচালক মো. তারিক মাহমুদ জানিয়েছেন, সংসদ সদস‌্যদের তালিকা করা হয়েছে। যাদের নমুনা পরীক্ষার ফল করোনা নেগেটিভ, তারা তালিকা অনুযায়ী সংসদ অধিবেশনে যোগ দিয়েছেন। সংসদের আলোচ্য সূচির ওপর বক্তব্য দেবেন, এমন ১২০ জন বাজেট অধিবেশনের প্রথম দিনে উপস্থিত হয়েছেন।

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বয়োজ্যেষ্ঠ ও অসুস্থ এমপিদের সংসদ অধিবেশেনে আসতে নিরুৎসাহিত করা হয়েছে। গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা কর্মকর্তা-কর্মচারী ছাড়া অন্যদের সংসদ ভবনে আসার অনুমতি দেওয়া হয়নি। দর্শনার্থীদের সংসদ ভবনে আসার পাস দেওয়া হবে না। আজ ৩ জুন বাজেট উত্থাপনের দিন করোনা নেগেটিভ সনদধারী ৪৬ জন সাংবাদিককে সংসদ ভবনে প্রবেশ করতে দেওয়া হয়েছে।  

এটি আওয়ামী লীগ সরকারের টানা ১৩তম বাজেট। বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের তৃতীয় বারের মতো বাজেট পেশ করছেন।

সংসদ ভবনে সবার হাত ধোয়ার ও স্যানিটাইজার ব্যবহারের ব্যবস্থা করা হয়েছে। সংসদ অধিবেশনকক্ষে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলা হচ্ছে।

উল্লখ্যে, গত ১১ মে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাংলাদেশের সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন।

ঢাকা/আসাদ/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়