Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১৬ জুন ২০২১ ||  আষাঢ় ২ ১৪২৮ ||  ০৩ জিলক্বদ ১৪৪২

সরকারের নগদ সহায়তায় প্রতারণা বন্ধে ডিসিদের নির্দেশনা

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৯, ১০ জুন ২০২১  
সরকারের নগদ সহায়তায় প্রতারণা বন্ধে ডিসিদের নির্দেশনা

কেএমএ হাসনাতঃ এক শ্রেণির প্রতারকদের কারণে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় সরকারের দেওয়া সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন হতদরিদ্র অনেকেই। এসব প্রতারণা বন্ধে বিভিন্ন প্রকল্পে নগদ সহায়তা বিতরণের ত্রুটি-বিচ্যুতি সমাধানের উদ্যোগ নিয়েছে সরকার। ইতোমধ্যে এ বিষয়ে জেলা প্রাশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে।  অর্থ বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, প্রকৃতপক্ষে যারা সহযোগিতা পাওয়ার যোগ্য তাদের কাছে সরকারি অর্থ পৌঁছানো নিশ্চিত করতেই এ উদ্যোগ নেওয়া হচ্ছে।

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন লকডাউন থাকায় দেশের হতদরিদ্র শ্রেণির জীবন-জীবিকা প্রায়ই বন্ধ হয়ে গিয়েছিল। এ কারণে সরকার বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এসব মানুষদের জন্য নগদ অর্থ সহায়তা ঘোষণা করে। কিন্তু অভিযোগ রয়েছে মাঠ পর্যায়ে কিছু ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বার এবং  বিকাশ ও নগদের মতো কয়েকটি অর্থ লেনদেনকারী প্রতিষ্ঠানের কিছু এজেন্ট প্রতারণার মাধ্যমে উপকারভোগীদের অর্থ আত্মসাৎ করে। উপকারভোগীদের প্রকৃত পরিচয় নিশ্চিতে ব্যর্থতা এবং অর্থ আত্মসাতের এসব ঘটনায় ব্যাপক সমালোচনা হয়।

সূত্র জানায়,দুই হাজার ৫০০ টাকা করে নগদ সহায়তা পেয়েছেন এমন প্রায় ৩০ লাখ উপকারভোগীর পরিচয় নিশ্চিত করতে অর্থ বিভাগ থেকে সম্প্রতি জেলা প্রশাসকদের কাছে চিঠি দেওয়া হয়েছে। অর্থ বিভাগের উপসচিব মো. তৌহিদুল ইসলামের স্বাক্ষরিত চিঠিতে অনিয়ম এড়াতে নগদ অর্থগ্রহণকারী উপকারভোগীদের জাতীয় পরিচয়পত্র, মোবাইল ফোন নাম্বার, ঠিকানা, বয়স এবং পরিবারের সদস্য সংখ্যার তথ্য যাচাই করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।  

এ ব্যাপারে অর্থ বিভাগের এক কর্মকর্তা বলেন, অর্থ বিতরণের ক্ষেত্রে যাতে কোনো অনিয়ম না হয় সেদিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। যে কোনো ধরনের রাজনৈতিক প্রভাব উপেক্ষা করে প্রকৃত উপকারভোগীদের মধ্যে ত্রাণের অর্থ বিতরণ নিশ্চিত করতেও চিঠিতে ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে।  

 


 

হাসনাত/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়