ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দাম বেড়েছে ডাল সবজি ডিমের, কমেছে পেঁয়াজের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৫, ১১ জুন ২০২১  
দাম বেড়েছে ডাল সবজি ডিমের, কমেছে পেঁয়াজের

রাজধানীর বাজারে এক সপ্তাহের ব্যবধানে বেড়েছে ডাল, সবজি, ডিমের দাম।  তবে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে।

শুক্রবার (১১ জুন) রাজধানীর শনিরআখড়া, যাত্রাবাড়ী, স্বামীবাগ, কাপ্তান বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

বাজার ঘুরে দেখা যায়, প্রতি ডজন মুরগির ডিম ১০৫ টাকায়, দেশি মুরগির ডিম ১৬০ টাকা থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে প্রতি ডজন মুরগির ডিম ৯৫ টাকায়, দেশি মুরগির ডিম ১৫০ টাকা থেকে ১৬০ টাকায় বিক্রি হয়েছে। সপ্তাহের ব্যবধানে প্রতি ডজন ডিমের দাম বেড়েছে ১০ টাকা থেকে ২০ টাকা। তবে হাসের ডিমের দাম অপরিবর্তিত রয়েছে। প্রতি ডজন হাসের ডিম বিক্রি হচ্ছে ১৩০ টাকায়।  বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৩০ থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে।

কৃষি বাজারের স্বত্বাধিকারী আয়নাল হক রাইজিংবিডিকে বলেন, বাজারে ডিমের দাম প্রতিদিন ওঠানামা করে। কখনও বাড়ছে, কখনও কমছে।  চাহিদা বেশি সাপ্লাই কম থাকলেই বাড়ে। আবার চাহিদা কম সাপ্লাই বেশি তখন কমে।

এদিকে, বাজারে মাঝারি দানার মসুর ডালের দাম প্রতি কেজি ৯০ টাকা থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে প্রতি কেজি মসুর ডাল ৮৫ থেকে ৯৫ টাকায় বিক্রি হতো।  এছাড়া বড় দানার মসুর ডাল প্রতি কেজি ৭৫ টাকা থেকে ৮৫ টাকায় বিক্রি হচ্ছে।  এক সপ্তাহ আগে এসব ডাল ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হয়েছিল। সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি বড় এবং মাঝারি দানার মসুর ডালের দাম বেড়েছে।

বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৪৬ থেকে ৫০ টাকায়, আমদানি করা পেঁয়াজ ৪৫ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে প্রতি কেজি পেঁয়াজ ৫০ থেকে ৬০ টাকায় টাকায় বিক্রি হয়েছে। সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে।

প্রতি  লিটার বোতলজাত সয়াবিন তেল ১৪০ টাকায় থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১১৫ টাকা থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে।  তাছাড়া ৫ লিটার বোতলজাত সয়াবিন তেল ৬৭০ টাকা থেকে ৭৩০ টাকায় বিক্রি হচ্ছে।

প্রতি কেজি পটল ৫০ থেকে ৬০ টাকায়, করোলা ৬৫ থেকে ৭৫ টাকায়, শসা ৫০ থেকে ৬০ টাকায়, বরবটি ৭০ থেকে ৮০ টাকায়, বেগুন ৪০ থেকে ৫৫ টাকায়, কাঁচা মরিচ ৬০ থেকে ৮০ টাকায়, টমেটো ৬৫ থেকে ৮০ টাকায়, পেঁপে ৪০ থেকে ৫০ টাকায়, কাকরোল ৫০ থেকে ৬০ টাকায়, ঝিঙ্গা ৫৫ থেকে ৬৫ টাকায়, দোন্দল ৫০ থেকে ৬০ টাকায়, ভেন্ডি ৫০ থেকে ৬০ টাকায়, প্রতিহালি কাচা কলা ৪০ টাকায় বেচাকেনা হচ্ছে।

বাজারে প্রতি পিস লাউ ৫০ থেকে ৬০ টাকায়, জালি ৫০ থেকে ৬০ টাকায়, চাল কুমড়া ৫০ থেকে ৬০ টাকায়, বাধা কপি ৬০ টাকা, ফুলকপি ৫০ টাকায়, মিষ্টি কুমড়া (ছোট) ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া বাজারে প্রতি কেজি ধনিয়াপাতা ২৫০ টাকায়, পুইশাক ৩০ টাকায়, কেপসিকাম ৩০০ টাকায়, পুদিনা পাতা ২০০ টাকায় বিক্রি হচ্ছে।

যাত্রাবাড়ী বাজারের সবজি ব্যবসায়ী সুমন হাওলাদার রাইজিংবিডিকে বলেন, বৃষ্টির কারণে পাইকারী বাজারে সবজির দাম বাড়ায় খুচরা বাজারেও তার প্রভাব পড়েছে।

বাজারে প্রতি কেজি আলু ১৮ থেকে ২৫ টাকায়, দেশি রসুন ৬৫ থেকে ৯০ টাকায়, আমদানি করা রসুন ১১০ টাকা থেকে ১২০ টাকায়, আদা ৮০ থেকে ১০০ টাকায়, আমদানি করা আদা ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

/এনএফ/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়