ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাজস্ব আদায়ের লক্ষ্য ১৩ লাখ ২৫ হাজার ২১০ কোটি টাকা

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ১৩ জুন ২০২১  
রাজস্ব আদায়ের লক্ষ্য ১৩ লাখ ২৫ হাজার ২১০ কোটি টাকা

আগামী তিন অর্থবছরে ১৩ লাখ ২৫ হাজার ২১০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার।  এই লক্ষ্যমাত্রার মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাধ্যমে আদায়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ১১ লাখ ২৭ হাজার ২১০ কোটি টাকা। 

অর্থ বিভাগের করা মধ্যমেয়াদি রাজস্ব আদায় পূর্বাভাসে বলা হয়েছে, জিডিপির অংশ হিসেবে রাজস্ব আদায় তিন বছরের ১০ দশমিক ৭ শতাংশ থেকে বাড়িয়ে ১৪ দশমিক ৬ শতাংশে নিয়ে যাওয়া হবে।  অর্থনীতিবিদরা রাজস্ব আদায়ের লক্ষ্যকে উচ্চাভিলাষী হিসেবে অভিহিত করেছেন।

রাজস্ব আদায়ের পূর্বাভাসে বলা হয়েছে, রাজস্ব খাতে চলমান ও প্রস্তাবিত সংস্কার কর্মসূচিসগুলো অভ্যন্তরীণ আহরণ বাড়াতে ও মধ্যমেয়াদে রাজস্ব লক্ষ্যসমূহ অর্জনে সহায়ক হবে বলে আশা করা হচ্ছে। প্রস্তাবিত ২০২১-২০২২ অর্থবছরের জন্য রাজস্ব আদায়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ৩ দশমিক ৯ ট্রিলিয়ন টাকা, যা ২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত রাজস্ব লক্ষ্যমাত্রার চেয়ে ১০ দশমিক ৭ শতাংশ বেশি।  প্রস্তাবিত ২০২১-২০২২ অর্থবছরে এ লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে ২০১৯-২০২০ অর্থবছরের প্রকৃত আহরণ থেকে ২১ শতাংশ হারে (গড়ে) রাজস্ব সংগ্রহ বাড়াতে হবে। কোভিড-১৯ মহামারি থেকে অর্থনৈতিক পুনরুদ্ধার হলে এবং এনবিআরের সংস্কার কর্মসূচিগুলো পুরোপুরি বাস্তবায়িত হলে মধ্যমেয়াদে রাজস্ব আহরণ জোরদার হবে।

কর রাজস্বকে উচ্চাভিলাষী হিসেবে বর্ণনা করে সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান বলেছেন, বাজেটে আগামী অর্থবছরে কর-জিডিপির অনুপাত ১১ দশমিক ৬ শতাংশে উন্নীত করার কথা বলা হয়েছে।  কিন্তু আমরা জানি চলতি বছরে এই অনুপাত ৮ দশমিক ৩ শতাংশ। এক বছরে তা বাড়িয়ে ১১ ভাগের উপরে নিয়ে যাওয়ার যে পরিকল্পনা সরকার করেছে সেটা বাস্তবায়ন করতে পারলে ভালো।

তবে মধ্যমেয়াদে রাজস্ব পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২০২১-২০২২ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্য দেওয়া হয়েছে তিন লাখ ৮৯ হাজার কোটি টাকা। এর মধ্যে এনবিআরকে আয় করতে হবে তিন লাখ ৩০ হাজার কোটি টাকা। একইভাবে ২০২২-২০২৩ অর্থবছরে সার্বিক রাজস্ব আদয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৩৬ হাজার ২৪০ কোটি টাকা।  এর মধ্যে এনবিআর লক্ষ্যমাত্রা ৩ লাখ ৭১ হাজার ৮৭০ কোটি টাকা। এরপর ২০২৩-২০২৪ অর্থবছরে রাজস্ব আদায় করতে হবে ৪ লাখ ৯৯ হাজার ৯৭০ কোটি টাকা এবং এনবিআরকে আদায় করতে হবে ৪ লাখ ২৫ হাজার ৩৪০ কোটি টাকা।

এদিকে, এনবিআরসহ বাজেটে রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা দেওয়া হয়, এই লক্ষ্যমাত্রা কোনো বছর অর্জন করা সম্ভব হয় না। এমনকি রাজস্ব আদায়ের সংশোধিত লক্ষ্যমাত্রা অর্জন করা যায় না।

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনের পরিসংখ্যান থেকে দেখা যায়, ২০১৯-২০২০ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়, ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। পরে তা সংশোধন করে ৩ লাখ ৪৮ হাজার ৬৯ কোটি টাকায় নামিয়ে আনা হয়। কিন্তু বছর শেষে তা আদায় করা সম্ভব হয়নি।  সে বছর রাজস্ব আদায় হয়েছিল মাত্র দুই লাখ ৬৫ হাজার ৯০৯ কোটি টাকা। একইভাবে ২০২০-২০২১ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা তিন লাখ ৭৮ হাজার কোটি টাকা ধরা হলেও পরে তা সংশোধন করে ৩ লাখ ৫১ হাজার ৫৩২ কোটি টাকায় নামিয়ে আনা হয়।  বছর শেষে তাও আদায় করা সম্ভব হবে না বলে জানা গেছে।

একইভাবে ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেটে এনবিআর কর্তৃক রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা দেওয়া ছিল ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা।  কিন্তু বছরের মাঝামাঝি সময় এসে দেখা যায় কোনোভাবেই লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় করা সম্ভব হবে না। ফলে লক্ষ্যমাত্রা থেকে ১৬ হাজার ২১০ কোটি টাকা কাটছাঁট করে সংশোধিত আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় দুই লাখ ৮০ হাজার কোটি টাকা।  কিন্তু বছর শেষে এই সংশোধিত লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হয়নি।

হাসনাত/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়