ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ফ্লোর প্রাইজ তুলে দিয়ে নতুন সার্কিট ব্রেকার আরোপ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০১, ১৭ জুন ২০২১   আপডেট: ২০:১২, ১৭ জুন ২০২১
ফ্লোর প্রাইজ তুলে দিয়ে নতুন সার্কিট ব্রেকার আরোপ

পুঁজিবাজারে তালিকাভুক্ত শেয়ারে যে ফ্লোর প্রাইজ বা দর পতনের সর্বনিম্ন সীমা নির্ধারন করে দেওয়া হয়েছিল সেগুলো পুরোপুরি তুলে নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে ফ্লোর প্রাইজ তুলে নিলেও শেয়ার দর ওঠা-নামার ক্ষেত্রে নতুন সার্কিট ব্রেকার আরোপ করেছে কমিশন।

বৃহস্পতিবার (১৭ জুন) বিএসইসি ফ্লোর প্রাইজ তুলে দিয়ে নতুন সার্কিট ব্রেকার আরোপ করা সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

 নির্দেশনায় বলা হয়েছে, যেসব কোম্পানির শেয়ার দর ২০০ টাকার মধ্যে সেগুলোর সার্কিট ব্রেকার ১০ শতাংশ। অর্থাৎ আলোচ্য শেয়ারের দর দৈনিক সর্বোচ্চ ১০ শতাংশ বাড়তে এবং সর্বনিম্ন ১০ শতাংশ কমতে পারবে। এছাড়া যেসব শেয়ারের দর ২০০ থেকে ৫০০ টাকার মধ্যে রয়েছে সেগুলোর সার্কিট ব্রেকার ৮.৭৫ শতাংশ, শেয়ার দর ৫০০ থেকে ১০০০ টাকার মধ্যে থাকলে সার্কিট ব্রেকার ৭.৫০ শতাংশ, শেয়ার দর ১ হাজার টাকা থেকে ২ হাজার টাকার মধ্যে থাকলে সার্কিট ব্রেকার ৬.২৫ শতাংশ, শেয়ার দর ২ হাজার টাকা থেকে ৫ হাজার টাকার মধ্যে থাকলে সার্কিট ব্রেকার ৫ শতাংশ এবং শেয়ার দর ৫ হাজার টাকার বেশি থাকলে সার্কিট ব্রেকার ৩ দশমিক ৭৫ শতাংশ নির্ধারন করা হয়েছে।

এর আগে গত বছর সারাবিশ্বে করোনা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়লে দেশের পুঁজিবাজারে শেয়ার দরে বড় ধরনের পতন হয়। তখন পতন ঠেকাতে শেয়ার দরে ফ্লোর প্রাইস বা দর পতনের সর্বনিম্ন সীমা নির্ধারন করে দেয় কমিশন। ১৭ জুন থেকে সেই সীমা পুরোপুরি তুলে নেয়া হয়েছে।

ঢাকা/এনএফ/এমএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়