Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৯ ১৪২৮ ||  ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

দেশকে বিশ্বের বুকে নিয়ে যেতে দেশের মেধা দেশেই রাখতে হবে: গোলাম মুর্শেদ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪২, ২০ জুন ২০২১   আপডেট: ১৪:৪২, ২০ জুন ২০২১
দেশকে বিশ্বের বুকে নিয়ে যেতে দেশের মেধা দেশেই রাখতে হবে: গোলাম মুর্শেদ

‘জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে মেধাসম্পদ’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য রাখছেন গোলাম মুর্শেদ

ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী গোলাম মুর্শেদ বলেছেন, বাংলাদেশকে আমরা যদি বিশ্বের বুকে নিয়ে যেতে চাই, তবে দেশের মেধা কাজে লাগানোর বিকল্প নাই।  দেশের মেধা দেশেই রাখতে হবে। 

বৃহস্পতিবার (১৭ জুন ২০২১) অফিসার্স ক্লাবে মুজিববর্ষ ও বিশ্ব মেধাসম্পদ দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

‘জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে মেধাসম্পদ’ শীর্ষক ওই অনুষ্ঠানের আয়োজনে ছিল পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর (ডিপিডিটি)। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। 

শিল্প সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লুৎফুন নাহার বেগম এবং সানোয়ার হোসেন, ডিপিডিটির রেজিস্ট্রার আবদুস সাত্তার, ডেপুটি রেজিস্ট্রার ওবায়দুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে যানবাহন উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠান হিসেবে ‘ক্লাশ ১২’ ক্যাটাগরিতে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে ট্রেডমার্ক সনদপত্র দেওয়া হয়। 

অনুষ্ঠানে প্রকৌশলী গোলাম মুর্শেদ বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন ডিপিডিটি ওয়ালটনকে স্বীকৃতি দিয়েছিলো বলেই আজ এটি বাংলাদেশের ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রির পাইওনিয়ার জায়ান্ট ব্র্যান্ড।  রেফ্রিজারেটর পণ্যে ৭৫ শতাংশেরও বেশি মার্কেট শেয়ার নিয়ে ওয়ালটন এখন শীর্ষে।  ৪০টিরও বেশি দেশে ওয়ালটন পণ্য রপ্তানি হচ্ছে। ১০০টি দেশে ওয়ালটন ব্র্যান্ডের রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে। যার পুরো কৃতিত্ব ডিপিডিটির। ওয়ালটনের প্যাটেন্ট ডিজাইনকে স্বীকৃতি না দিলে আজ ওয়ালটনের এভাবে বাংলাদেশ এবং বিশ্বব্যাপী ছড়িয়ে যাওয়ার ঘটনা হয়তো ঘটতো না। এজন্য ওয়ালটন পরিবারের পক্ষ থেকে আমি আপনাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আপনাদের এই ভালোবাসা, আস্থা যদি বিরাজমান থাকে, এরচেয়ে ভালো অনেক কিছু আমরা করতে পারবো। 

আইপি ডে সেলিব্রেশন নিয়ে তিনি বলেন, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস ছিল। সে সময় বুদ্ধিজীবীদের হত্যা করে দেশকে বিকল করে দেওয়ার চেষ্টা হয়েছিল। তার কারণ একটাই- শিক্ষিত মানুষ না থাকলে দেশের উন্নয়ন হবে না। আমরা যে ডিজাইন, প্যাটেন্ট নিয়ে বিশ্ব দরবারে গর্ব করে কথা বলি, যারা সেই ডিজাইন মেকার, যারা ইঞ্জিনিয়ার, ডক্টর, বিজনেস গ্র্যাজুয়েট আছেন, তাদের ব্রেইন ড্রেইন হচ্ছে। যারা ডিজাইন করছে, যারা প্যাটেন্ট তৈরি করছে, যারা মেধাবী, যাদের মেধা থেকে এই জিনিসগুলো বের হচ্ছে, সেসব ইন্টেলেকচুকয়াল প্রপার্টি, যারা দেশে আছেন, তাদের ধরে রাখার জন্য আমাদের কাজ করতে হবে।  এ বিষয়ে সবার সুদৃষ্টি ও সহযোগিতা কামনা করছি। 

প্রকৌশলী গোলাম মুর্শেদ বলেন, আমি গত দুই মাস আগে ওয়ালটনের পক্ষ থেকে ব্যক্তিগত উদ্যেগে সব ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটির সাথে এমওইউ সই করেছি। একটাই উদ্দেশ্য- ওয়ালটন হবে ইঞ্জিনিয়ারদের গবেষণাগার।  এখানে যারা গবেষণা করবে, তারা প্রয়োজনীয় সব সাপোর্ট পাবে।  ভার্সিটিতে সবকিছু থাকবে না। আমি একজন প্রকৌশলী হিসেবে জানি বর্তমান শিক্ষাব্যবস্থায় ভার্সিটিগুলোতে টেকনিক্যাল কোলাবোরেশনের যে সুযোগ-সুবিধা তা ইচ্ছা থাকলেও হয় না। সেজন্য চেষ্টা চলছে। সেদিক থেকে আমি প্রতিটি ভার্সিটির ভাইস-চ্যাঞ্চেলরকে ওয়ালটন ফ্যাক্টরিতে আমন্ত্রণ জানিয়েছিলাম। আমি বলেছিলাম, আপনার ভার্সিটিতে যে সুযোগ-সুবিধা নাই, সেটা ওয়ালটন থেকে প্রোভাইড করবো। আপনাদের স্টুডেন্টদের পাঠিয়ে দেবেন। এখানে তারা রিসার্চ করবে। দেশের বাইরে গিয়ে যে পিএইচডি নামক ডক্টরেট সার্টিফিকেট নিতে হয়, সেটা আমরা চেষ্টা করবো বাংলাদেশে থেকেই দেবার।

তিনি আরও বলেন, যারা আমাদের দেশের মেধা, যারা ইন্টেলেকচুয়াল প্রোপার্টি, তাদের আমরা দেশেই রাখার চেষ্টা করবো।  এ ব্যাপারে ওয়ালটন এগিয়ে আছে।  আমি আশা করবো, সবার সহযোগিতায় দেশের মেধা আমরা দেশে রাখতে পারবো। এটা শুধু ওয়ালটনের জন্য নয়, দেশের জন্য করতে হবে। 

অনুষ্ঠানে দেশের মেধা কাজে লাগিয়ে স্থানীয় শিল্পের বিকাশে ওয়ালটনের গৃহীত বিভিন্ন পদক্ষেপের জন্য শিল্পমন্ত্রী এবং শিল্প প্রতিমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন। এজন্য তারা ওয়ালটন কর্তৃপক্ষকে শুভেচ্ছা ও ধন্যবাদ জানান।

অগাস্টিন সুজন/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়