ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ট্রেকের সমন্বিত গ্রাহক হিসাব স্টক এক্সচেঞ্জকে তদারকির নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১০, ২২ জুন ২০২১  
ট্রেকের সমন্বিত গ্রাহক হিসাব স্টক এক্সচেঞ্জকে তদারকির নির্দেশ

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সদস্যভুক্ত সকল ট্রেকের সমন্বিত গ্রাহক হিসাব মাসিক ভিত্তিতে তদারকির জন্য নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি এ সংক্রান্ত একটি চিঠি উভয় স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সম্প্রতি বানকো সিকিউরিটিজে গ্রাহকের টাকা আত্মসাতের ঘটনার পরে বিএসইসি এই উদ্যোগ নিলো। ওই ব্রোকারেজ হাউজে গ্রাহকদের সমন্বিত হিসাবে ৬০ কোটি টাকার ঘাটতি রয়েছে বলে দাবি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষের। যে কারণে হাউজের লেনদেন কার্যক্রম বন্ধ করা হয়েছে।

চিঠিতে উভয় স্টক এক্সচেঞ্জকে সকল ট্রেকের সমন্বিত গ্রাহক হিসাবের স্টেটমেন্টসহ আনুষঙ্গিক ডকুমেন্টস মাসিক ভিত্তিতে যাচাই করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া সমন্বিত গ্রাহক হিসাব তদারকিতে ব্যাংক স্টেটমেন্ট, চেক, গ্রাহকের পাওনা, হাতে নগদ অর্থ, স্টক এক্সচেঞ্জের পাওনা ও স্টক এক্সচেঞ্জ থেকে পাওনা যাচাই করতে বলা হয়েছে।

সমন্বিত গ্রাহক হিসাবে পজিটিভ ব্যালেন্স থাকা সত্ত্বেও উল্লেখিত বিষয়ে কোনো সন্দেহ তৈরি হলে উভয় স্টক এক্সচেঞ্জকে দ্রুত তদন্তের নির্দেশ দেওয়া হয়। আর ১০ দিনের মধ্যে তদন্ত শেষ করে রিপোর্ট দাখিলে নির্দেশ দিয়েছে বিএসইসি।

এনটি/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়