ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘বাজেট ৮০-৮৫ শতাংশ বাস্তবায়ন হতে পারে’

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৯, ২৪ জুন ২০২১  
‘বাজেট ৮০-৮৫ শতাংশ বাস্তবায়ন হতে পারে’

আগামী ৩০ জুন চলতি ২০২০-২০২১ অর্থবছর শেষ হবে।  সব শেষ তথ্য অনুযায়ী চলতি অর্থবছরের সংশোধিত বাজেট ৮০ থেকে ৮৫ শতাংশ বাস্তবায়ন করা সম্ভব হতে পারে।  অর্থ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, চলতি ২০২০-২০২১ অর্থবছরের সর্বশেষ ৯ মাসের পরিসংখ্যান অনুযায়ী বাজেটের অর্ধেকও বাস্তবায়ন করা সম্ভব হয়নি। এ সময়ে সংশোধিত বাজেটের মাত্র ৪১ শতাংশ ব্যয় করা সম্ভব হয়েছে।  চলতি অর্থবছর শেষ হতে আর মাত্র ৬ দিন বাকি রয়েছে।  প্রাক্কলন করে দেখা গেছে, এই অবস্থায় অর্থবছর শেষে সংশোধিত বাজেটের বড় জোর ৮০ থেকে ৮৫ শতাংশ বাস্তবায়ন সম্ভব হতে পারে।

বাজেট বাস্তবায়নের সর্বশেষ তথ্য অনুযায়ী, চলতি ২০২০-২০২১ অর্থবছরের বাজেটের মূল আকার নির্ধারণ করা হয়েছিল ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা।  কিন্তু বাস্তবায়ন ব্যর্থতার কারণে গত এপ্রিল মাসে সংশোধিত বাজেটে এ ব্যয় ২৯ হাজার ১৭ কোটি টাকা কমিয়ে ৫ লাখ ৩৮ হাজার ৯৮৩ কোটি টাকায় নির্ধারণ করা হয়। সংশোধিত বাজেটের পুরোটা বাস্তবায়ন করতে নয় মাসে অর্থ ব্যয়ে লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছিল ৪ লাখ ৪ হাজার ২৩৭ কোটি ২৪ লাখ টাকা।

সূত্র জানায়, প্রকৃতপক্ষে এ সময় অর্থ ব্যয় করা সম্ভব হয়েছে মাত্র ২ লাখ ২৫ হাজার ৫৮৮ কোটি টাকা।  এখন সংশোধিত বাজেটের পুরো অর্থ ব্যয় করতে হলে বাকি তিন মাসে এক লাখ ২৪ হাজার ৭৪৫ কোটি ৭৫ লাখ টাকা ব্যয় করার কথা।  আগামী ৩০ জুন অর্থবছর শেষ হবে।  এরপর হয়তো জানা যাবে বাজেট বাস্তবায়ন কতটা সম্ভব হলো।

বাজেট বাস্তবায়ন পর্যালোচনায় দেখা যায়, চলমান করোনা পরিস্থিতির দুই অর্থবছরের বাজেট বাস্তবায়নের হারে তেমন হেরফের না থাকলেও করোনা-পূর্ববর্তী দুই বছরের তুলনায় বাজেট বাস্তবায়নের হার প্রায় ৪ শতাংশ কমেছে।  করোনা পরিস্থিতির আগে ২০১৮-২০১৯ অর্থবছরের প্রথম নয় মাসে বাজেট বাস্তবায়নের হার ছিল যথাক্রমে ৪৪ দশমিক ৪২ শতাংশ ও ৪৬ দশমিক ৬৩ শতাংশ।

এ বিষয়ে অর্থ বিভাগের সংশ্লিষ্ট একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, অতীতে দেখা গেছে, দুই একবার ছাড়া কোনোবারই বাজেটের পুরো অর্থ ব্যয় করা সম্ভব হয়নি। এমনকি সংশোধিত বাজেটও পুরোপুরি বাস্তবায়ন করা যায় না।  গত দেড় বছর ধরে করোনাকাল চলছে।  এ সময় ধরেই নেওয়া যায় বাজেট বাস্তবায়ন আরো শ্লথ হবে। তবে বাজেট বাস্তবায়ন না হবার কারণ হিসেবে অদক্ষ প্রশাসনককে দায়ী করে তিনি বলেন, অধিকাংশ মন্ত্রণালয়ের টাকা খরচের সক্ষমতা খুবই কম।

সূত্র জানায়, গত এক দশকে বাজেট বাস্তবায়ন প্রায় ১৫ ভাগ কমে গেছে। যেমন-দশ বছর আগে বাজেট বাস্তবায়নের হার ছিল ৯৭ শতাংশ।  সেখানে ২০১৯-২০২০ অর্থবছরে তা কমে হয়েছে ৮০ শতাংশ।

পরিসংখ্যান অনুযায়ী, ২০০৯-২০১০ অর্থবছরে মূল বাজেটের আকার ছিল এক লাখ ১৩ হাজার ৮১৯ কোটি টাকা।  কিন্ত বছর শেষে বাস্তবায়ন হয়েছে এক লাখ ১ হাজার ৬০৮ কোটি টাকা।  ২০১০-২০১১ অর্থবছরে ১ লাখ ৩২ হাজার ১৭০ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়। অর্থবছর শেষে বাজেট বাস্তবায়ন হয়েছে ৯৭ দশমিক শূন্য ৬ শতাংশ। ২০১১-২০১২ অর্থবছরে বাজেটের আকার ছিল ১ লাখ ৬৩ হাজার ৫৮৯ কোটি টাকা।  অর্থবছর শেষে ব্যয় করা অর্থের পরিমাণ ১ লাখ ৫২ হাজার ৪২৮ কোটি টাকা।  বাস্তবায়নের হার ৯২ দশমিক ১৮ শতাংশ।  ২০১২-২০১৩ অর্থবছরে বাজেটের আকার ছিল ১ লাখ ৯১ হাজার ৭৩৮ কোটি টাকা।  অর্থবছর শেষে ব্যয় হয় ১ লাখ ৭৪ হাজার ১৩ কোটি টাকা।  ২০১২-১৩ অর্থবছরে বাজেট বাস্তবায়নের হার ৯০ দশমিক ৭৬ শতাংশ।

২০১৩-১৪ অর্থবছরে প্রথমবারের মতো বাজেটের আকার ২ লাখ কোটি টাকা ছাড়িয়ে ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকা হয়। বছর শেষে মোট বাজেটের ব্যয় হয় ১ লাখ ৮৮ হাজার ২০৮ কোটি টাকা। বাজেট বাস্তবায়নের হার ৮৪ দশমিক ৫৯ শতাংশ।

এছাড়া ২০১৪-২০১৫ অর্থবছরে বাজেটের আকার ছিল ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা।  বাস্তবায়ন করা হয় ২ লাখ ৪ হাজার ৩৮০ কোটি টাকা। অর্থবছর শেষে বাজেট বাস্তবায়নের হার দাঁড়ায় ৮১ দশমিক ৫৯ শতাংশ। আর ২০১৫-২০১৬ অর্থবছরে ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়।  পরে তা কমিয়ে ২ লাখ ৬৪ হাজার ৫৬৫ কোটি টাকা নির্ধারণ করলেও শেষ পর্যন্ত বাস্তবায়ন হয়েছে ২ লাখ ৩১ হাজার ৬৫৩ কোটি টাকা। বাজেট বাস্তবায়নের হার ৭৮ দশমিক ৫০ শতাংশ।  অন্যদিকে ২০১৬-২০১৭ অর্থবছরে বাজেট আকার ছিল ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা। বছর শেষে বাজেট বাস্তবায়ন হয়েছে ৭৬ শতাংশ। ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটের আকার ৪ লাখ ২৬৬ কোটি টাকা। সংশোধিত বাজেটে কাটছাঁট করে দাঁড়ায় ২৮ হাজার ৭৭১ কোটি টাকা। বছর শেষে বাজেট বাস্তবায়নের হার দাঁড়ায় ৮০ শতাংশ। ২০১৮-২০১৯ অর্থবছরে বাজেটের আকার ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা নির্ধারণ করা হয়।  সংশোধিত বাজেটের আকার দাঁড়ায় ৪ লাখ ৪২ হাজার ৫৪১ কোটি টাকা।  প্রকৃত বাস্তবায়ন হয় ৩ লাখ ৯১ হাজার ৬৯০ কোটি টাকা।  বাস্তবায়নের হার ৮৮ শতাংশের কম। ২০১৯-২০২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট পেশ করা হয়েছিল।  ২১ হাজার ৬১৪ কোটি টাকা কমিয়ে সংশোধিত বাজেট ঠিক করা হয় ৫ লাখ ১ হাজার ৫৭৭ কোটি টাকা। সে অর্থবছর বাস্তবায়ন হয়েছিল ৭০ শতাংশের কাছাকাছি।

করোনার কারণে দুটি অর্থবছরের বাজেট বাস্তবায়নে কিছুটা হলে নেতিবাচক প্রভাব ফেলেছে।  চলতি অর্থবছরের বাজেট বাস্তবায়নের সঠিক চিত্র পেতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে।

/হাসনাত/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়