ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের ঋণ পরিশোধে সুবিধা বাড়লো

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৭, ৫ জুলাই ২০২১  
আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের ঋণ পরিশোধে সুবিধা বাড়লো

আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের ঋণ পরিশোধের মেয়াদ বাড়ানো হয়েছে। একই সঙ্গে ঋণের সুদ আরোপ থেকেও গ্রাহকদের অব্যাহতি দিয়ে একটি নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (৫ জুলাই) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ‘ঋণ, লিজ, অগ্রিম শ্রেণিকরণ’ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে। নির্দেশনাটি সব আর্থিক প্রতিষ্ঠানের নিবার্হীদের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, চলতি বছরের জুন মাসের ঋণের কিস্তির ন্যূনতম ৫০ শতাংশ ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে আগামী ৩১ আগস্টের মধ্যে পরিশোধ করলে ওই সময়ে ঋণ বিরূপ মানে শ্রেণিকরণ করা যাবে না। এর ফলে ঋণ পরিশোধে গ্রাহকরা তিন মাস সময় পাচ্ছেন। জুন মাসের কিস্তির বকেয়া টাকা সর্বশেষ কিস্তির সঙ্গে দিতে হবে। একই সঙ্গে জুনের অবশিষ্ট কিস্তি পরিশোধ করতে হবে পরবর্তী কিস্তির সঙ্গে।

এদিকে, ঋণ বা লিজের সুদ আদায় সাপেক্ষে আয়ের খাতে দেখানো যাবে। সুদ হিসাবায়ন হবে বিদ্যমান নীতিমালা অনুযায়ী। তবে, এ সময় ঋণের দণ্ড সুদ আরোপ ও অতিরিক্ত ফি, চার্জ বা কমিশনও আদায় করা যাবে না। আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮ (ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

ঢাকা/এনএফ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়