ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ঘরে থেকে বিনিয়োগকারীদের শেয়ারবাজারে লেনদেনের পরামর্শ

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২২, ৫ জুলাই ২০২১   আপডেট: ২০:২৩, ৫ জুলাই ২০২১
ঘরে থেকে বিনিয়োগকারীদের শেয়ারবাজারে লেনদেনের পরামর্শ

করোনাভাইরাস মহামারীর সংক্রমণ রোধে সারাদেশে সাত দিনের কঠোর লকডাউন চলছে। সোমবার (৫ জুলাই) লকডাউনের পঞ্চম দিন। ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে সংগতি রেখে কঠোর লকডাউনের মধ্যে দেশের দুই শেয়ারবাজারে প্রথম দিনের লেনদেন সম্পন্ন হয়েছে।

কঠোর লকডাউন চলাকালে  বিনিয়োগকারীদের ডিজিটাল ব‌্যবস্থায় অর্থাৎ মোবাইল ফোন, অনলাইন ও অ্যাপের মাধ্যমে লেনদেন করতে নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে এ বিষয়টি সম্পর্কে অজ্ঞতার কারণে কঠোর লকডাউনের প্রথম দিন অনেক বিনিয়োগকারী স্বশরীরে ব্রোকারেজ হাউজে এসে লেনদেন করেছেন। এই তথ্য জানার পর কঠোর লকডাউনের মধ্যে ঘরে থেকে শেয়ারবাজারে সক্রিয়ভাবে বিনিয়োগ করার জন্য বিনিয়োগকারীদের পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।

বিএসইসির নির্দেশনা পরিপালনের বিষয়ে রোববার (৪ জুলাই) ভার্চুয়াল প্ল্যাটফর্মে ব্রোকারদের সঙ্গে দুটি বৈঠক হয়েছে। এতে সভাপতিত্ব করেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। প্রথম বৈঠক অনুষ্ঠিত হয় ব্রোকারেজ হাউজগুলোর প্রাতিষ্ঠানিক প্রধান নির্বাহী কর্মকর্তাদের (সিইও) নিয়ে। দ্বিতীয় বৈঠক হয় ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সকল সদস্যদের নিয়ে। উভয় বৈঠকে করোনার ঝুঁকি এড়িয়ে বিনিয়োগকারীরা যাতে ঘরে বসে সহজেই লেনদেন করতে পারেন সে বিষয়ে আলোচনা হয়েছে।

সোমবার ব্রোকারেজ হাউজগুলোতে স্বশরীরে বিনিয়োগকারীদের উপস্থিতির বিষয়টি জানতে পারে ব্রোকারেজ হাউজগুলোর সংগঠন ডিবিএ। এরই ধারাবাহিকতায় সংগঠনটি তাদের প্রতিনিধিদের চলতি বিধিনিষেধ মেনে চলার জন্য অনুরোধ জানিয়েছে। একইসঙ্গে বিনিয়োগকারীরা যাতে ঘরে থেকে শেয়ারবাজারে প্রতিবন্ধকতা ছাড়াই লেনদেন করতে পারেন সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য ব্রোকার হাউজগুলোকে অনুরোধ জানানো হয়েছে।

সোমবার মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পুরাতন ভবনে অবস্থিত বিভিন্ন ব্রোকারেজ হাউজ ঘুরে দেখা গেছে, বাংলাদেশ ব্যাংকের সঙ্গে সঙ্গতি রেখে সকাল ১০টার দিকে শেয়ারবাজারের লেনদেন শুরু হয়। সেসময় থেকেই দুপুর ১টা বা লেনদেন শেষ হওয়ার আগ পর্যন্ত বিভিন্ন ব্রোকারেজ হাউজে স্বশরীরে উপস্থিত ছিলেন। এসময় ব্রোকারেজ হাউজগুলোর পক্ষ থেকে জানানো হয়, ঘরে থেকে লেনদেন করার জন্য বিনিয়োগকারীদের অনুরোধ জানানো হয়েছে।

ব্রোকারেজ হাউজে স্বশরীরে উপস্থিত থাকা বিনিয়োগকারীরা জানান, ব্রোকারেজ হাউজের এসে লেনদেন করার বাড়তি কিছু সুবিধা রয়েছে। আর এটা বিনিয়োগকারীদের দীর্ঘ দিনের অভ্যাস। তাই হুট করে এ অভ্যাস পরিবর্তন করা একটু কঠিন। তবে ঘরে বসে লেনদেন করার জন্য যেহেতু সরকার ও বিএসইসির নির্দেশ রয়েছে, সেহেতু আগামী দিনগুলোতে সে নির্দেশনা মেনে চলতে চেষ্টা করব।

এ বিষয়ে ডিবিএ সভাপতি ও শহীদুল্লাহ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. শরিফ আনোয়ার হোসেন রাইজিংবিডিকে বলেন, ‘বিনিয়োগকারীরা যেন ঘরে বসে সকল সেবা পেতে পারেন- সে বিষয়টি নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি। এ জন্য সকল ব্রোকারেজ হাউজকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়েছে। আর কঠোর লকডাউন চলাকালে শেয়ারবাজার খোলা রাখার বিষয়ে যেন কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি না হয় সে বিষয়টি সকলের খেয়াল রাখতে হবে। আমরা বিনিয়োগকারীদের বিনীত অনুরোধ জানাচ্ছি, সরকার ও বিএসইসির নির্দেশনা অনুযায়ী ঘরে থেকে শেয়ারবাজারে সক্রিয় ভাবে বিনিয়োগ করতে।’

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ও ইবিএল সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. ছায়েদুর রহমান রাইজিংবিডিকে বলেন, ‘কঠোর লকডাউনের মধ্যে বিনিয়োগকারীদের সচেতন থাকতে হবে। পাশাপাশি সরকার ও বিএসইসির নির্দেশনা মেনে চলতে অনুরোধ জানাচ্ছি। বিনিয়োগকারীদের কোনো সমস্যা হলে সংশ্লিষ্ট হাউজের প্রধান নির্বাহীদের সঙ্গে যোগাযোগ করে সমস্যা সমাধান করতে পারেন। হাউজে এসে বিনিয়োগকারীরা যে সেবা পেতেন, ঘরে বসেও একই সেবা পাবেন। তবে হঠাৎ করে অনেক দিনের অভ্যাস পরিবর্তন করতে একটু সময় লাগছে। তবে আশা করি আগামী দিনগুলোতে বিনিয়োগকারীরা সচেতন থাকবেন।’

এ বিষয়ে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক রাইজিংবিডিকে বলেন, ‘আমি মনে করি, নিরাপদে থেকে মোবাইলে বা অনলাইনে বা অ্যাপের মাধ্যামে শেয়ারবাজারে লেনদেন করতে পারেন। করোনা পরিস্থিতিতে এটাই সর্বোত্তম পন্থা। তাই বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনা করে ঘরে থেকে লেনদেন করার মতো ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। আর কোভিডের কারণে আতঙ্কে শেয়ার বিক্রি করে ক্ষতিগ্রস্ত না হওয়ার জন্য বিনিয়োকারীদের অনুরোধ জানাচ্ছি।’

ঢাকা/এনটি/এমএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়