ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ব্যাংক নির্বাহীদের বিদেশ ভ্রমণের উদ্দেশ্য কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৭, ৫ জুলাই ২০২১   আপডেট: ২২:২৭, ৫ জুলাই ২০২১
ব্যাংক নির্বাহীদের বিদেশ ভ্রমণের উদ্দেশ্য কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে

ব্যাংক কোম্পানির নির্বাহীদের বাংলাদেশ ব্যাংকের অনুমতি ছাড়া বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা রয়েছে। এর সঙ্গে কিছু নতুন বিষয় সংযোগ করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে কি উদ্দেশ্যে নির্বাহীরা বিদেশ ভ্রমণে যাচ্ছে সেই তথ্যও দিতে হবে।

সোমবার (৫ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।  নির্দেশনাটি সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে  পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, এখন থেকে ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার বহিঃবাংলাদেশ ভ্রমণের অনুমোদন নিতে ব্যাংক কর্তৃক বাংলাদেশ ব্যাংকে প্রেরিত আবেদন পত্রের সঙ্গে পরিমার্জিত ‘পরিশিষ্ট-ক’ অনুযায়ী নয়টি তথ্য দাখিল করতে হবে।

বিদেশ ভ্রমণের আগে যেসব তথ্য দিতে হবে সেগুলো হলো- ব্যাংক-কোম্পানির নাম, প্রধান নির্বাহী কর্মকর্তার নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর, পাসপোর্ট নম্বর, ভ্রমণের উদ্দেশ্য, ভ্রমণের প্রস্তাবিত সময় (যাতায়াত সময়সহ), পর্ষদের অনুমোদনের তারিখ, দেশের বাইরে অবস্থানকালীন ঠিকানা (একাধিক দেশ হলে প্রত্যেক দেশের নাম, সম্ভাব্য অবস্থানের মেয়াদ) এবং সর্বশেষ কখন, কতদিনের জন্য এবং কী উদ্দেশ্যে বিদেশ ভ্রমণ করা হয়েছে তার তথ্য।

উল্লেখ্য, গত বছরের ২৩ মার্চ অনুমতি ছাড়া এমডিদের বিদেশ সফরে নিষেধাজ্ঞার নির্দেশনা জারি করে কেন্দ্রীয় ব্যাংক।  ওই নির্দেশনায় বলা হয়েছিল, ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার যথাসম্ভব সার্বক্ষণিক কর্মস্থলে অবস্থান গুরুত্বপূর্ণ।  কিন্তু সম্প্রতি দেখা যাচ্ছে, কিছু ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা দাফতরিক কাজে কিংবা ব্যক্তিগত ছুটিতে দীর্ঘদিনের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান করছেন। এতে সংশ্লিষ্ট ব্যাংকের কর্মকাণ্ডে সার্বিক গতিশীলতা হ্রাসের পাশাপাশি ব্যবস্থাপনা ও পরিচালনাগত ঝুঁকিসহ আর্থিক ক্ষতির সম্ভাবনা সৃষ্টি হচ্ছে।  যা কোনোভাবেই কাঙ্ক্ষিত নয়। ওই নির্দেশনায়, ব্যাংক কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তার বাংলাদেশের বাইরে ভ্রমণ আবশ্যকীয় বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণ করা বাধ্যতামূলক করা হয়েছে। আর নতুন নির্দেশনায় বিদেশ ভ্রমণের উদ্দেশ্যসহ বেশি কিছু তথ্য কেন্দ্রীয় ব্যাংককে জানাতে বলা হয়েছে।  

/এনএফ/এসবি /

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়