ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ব্যাংকগুলোকে আইসিএবির ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম ব্যবহারের নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৬, ৬ জুলাই ২০২১   আপডেট: ১৭:২৬, ৬ জুলাই ২০২১
ব্যাংকগুলোকে আইসিএবির ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম ব্যবহারের নির্দেশ

ঋণ গ্রহীতাদের দাখিল করা আর্থিক প্রতিবেদন যাচাই করতে পেশাজীবী হিসাববিদদের প্রতিষ্ঠান ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এর ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) ব্যবহারের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (৬ জুলাই) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনাটি দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ঋণ গ্রহীতাদের দাখিলকৃত আর্থিক প্রতিবেদন ব্যাংক কর্তৃক যাচাইকালে প্রতিবেদনের তথ্যাবলি আইসিএবির ডেভেলপ করা ডিভিএস সিস্টেমের দেওয়া তথ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ কি না তা নিশ্চিত হতে হবে।  আইসিএবি এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানে সম্মত রয়েছে। এ লক্ষ্যে তফসিলি ব্যাংকসমূহ ডিভিএস সিস্টেম ব্যবহার করার জন্য নিজ উদ্যোগে আইসিএবির সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারে।

ঋণ প্রাপ্তির লক্ষ্যে ঋণ আবেদনকারী প্রতিষ্ঠানের দাখিল করা আর্থিক প্রতিবেদনটি অনুমোদিত নিরীক্ষা ফার্মের মাধ্যমে নিরীক্ষিত ও স্বাক্ষরিত কি না ব্যাংক কর্তৃক তা যাচাই করা হয়।  নিরীক্ষা ফার্মের দেওয়া নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনগুলো স্টেকহোল্ডার কর্তৃক অনলাইনের মাধ্যমে সহজে যাচাই করার লক্ষ্যে দ্য ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) কর্তৃক ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) নামে সিস্টেম ডেভলাপ করেছে। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ব্যাংক কর্তৃক যাচাইকালে এই সিস্টেম ব্যবহার করার সুযোগ রয়েছে।

এর আগে গত ৪ জানুয়ারি ঋণ গ্রহীতা কর্তৃক দাখিলকৃত আর্থিক প্রতিবেদন যাচাই সম্পর্কিত একটি নির্দেশনা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। ওই নির্দেশনায় ঋণ অনুমোদন বা নবায়নের ক্ষেত্রে বাধ্যতামূলকভাবে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস কর্তৃক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং হালনাগাদ অডিট রিপোর্ট গ্রহণ করে তা যথাযথভাবে ঋণ ফাইলে সংরক্ষণ করতে বলা হয়েছে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

/এনএফ/ এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়