Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১২ ১৪২৮ ||  ১৭ সফর ১৪৪৩

সাউথ বাংলা ব্যাংকের আইপিও আবেদনের সময় বেড়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৪, ৭ জুলাই ২০২১  
সাউথ বাংলা ব্যাংকের আইপিও আবেদনের সময় বেড়েছে

পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন পাওয়া সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদনের সময় একদিন বেড়েছে। 

লকডাউনে কারণে রোববার ব্যাংক ও পুঁজিবাজার বন্ধ থাকায় আগামী ১২ জুলাই সোমবার পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন করা যাবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সোমবার ৫ জুলাই কোম্পানিটির আইপিও আবেদন শুরু হয়েছে। আর আবেদন করার শেষ দিন ছিল ১১ জুলাই। কিন্তু ওই দিন ব্যাংক ও পুঁজিবাজার বন্ধ থাকায় কোম্পানিটির আইপিও আবেদনের সময় এক দিন সময় বাড়ানো হয়েছে।

সাউথ বাংলা ব্যাংক শেয়ারবাজারে ১০ কোটি সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ১০০ কোটি টাকা সংগ্রহ করবে। এক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। পুঁজিবাজার থেকে ব্যাংকটি অর্থ সংগ্রহ করে সরকারি সিকিউরিটিজ ক্রয় এবং আইপিও খাতে খরচ করবে।

ব্যাংকটির ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনঃমূল্যায়ন ছাড়া নিট সম্পদ মূল‌্য দাঁড়িয়েছে ১৩.১৮ টাকা। আর ওই বছরের ৯ মাসে ইপিএস হয়েছে ০.৯৪ টাকা। গত ৫ বছরের ভারিত গড় হারে ইপিএস হয়েছে ১.২৪ টাকা।

আইপিওতে কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট। স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির আগে ব্যাংকটি কোনো লভ্যাংশ ঘোষণা, অনুমোদন ও বিতরণ করতে পারবে না।

গত ৯ মে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের জন্য সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের আইপিও অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ঢাকা/এনএফ/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়