ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ত্রুটি সারলো, ডিএসইর লেনদেন চালুর সময় বাড়লো

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪০, ১৮ জুলাই ২০২১   আপডেট: ১৪:০২, ১৮ জুলাই ২০২১
ত্রুটি সারলো, ডিএসইর লেনদেন চালুর সময় বাড়লো

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেডিং সফটওয়্যারের ম্যাচিং ইঞ্জিনে কারিগরি ত্রুটি সমাধান হয়েছে। সেই সঙ্গে লেনদেন ফিরেছে ডিএসই। তবে প্রায় ১ ঘণ্টা বন্ধ থাকায় রোববার (১৮ জুলাই) লেনদেনের সময় বাড়িয়ে দেওয়া হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন চলবে বিকেল সাড়ে ৩ টা পর্যন্ত।

জানানো হয়েছে, ডিএসইতে আজ লেনদেন দুপুর ২.৩০টার পরিবর্তে বিকেল ৩.৩০ টা পর্যন্ত চলবে। তবে পোস্ট ক্লোজিং সেশন কমিয়ে ৫ মিনিট বা ৩টা ৩৫ মিনিট পর্যন্ত করা হয়েছে।

এ সম্পর্কে ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমান রাইজিংবিডিকে জানান, কারিগরি জটিলতা ডিএসইতে লেনদেন বন্ধ ছিল। তাই লেনদেনের সময় ১ ঘণ্টা বাড়ানো হয়েছে।

এ বিষয়ে ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারি রাইজিংবিডিকে বলেন, ‘আমাদের সফটওয়্যারের ম্যাচিং ইঞ্জিনে সমস্যা দেখা দিয়েছিল। সমস্যা চিহ্নিত করে আমাদের আইটি টিম সমাধান করেছে। এখন লেনদেন চলছে। সময়ও ১ ঘণ্টা বাড়িয়ে দেওয়া হয়েছে।’

ডিএসই সূত্রে জানা গেছে, বেলা ১১টার পর থেকে কিছুটা সমস্যা শুরু হয়েছে। তবে বেলা সাড়ে ১১টার পর থেকে সফটওয়্যার সিস্টেমটি একেবারে ডাউন হয়ে যায়। ফলে ডিএসইতে লেনদেন বন্ধ হয়ে পড়ে। দুপুর সাড়ে ১২টার পর ফের লেনদেন শুরু হয়েছে।

গত বছর ১৮ আগস্ট বিকালে ডিএসইর আপডেট ভার্সনের ওয়েবসাইট উদ্বোধনের পরেই বড় সমস্যায় পড়ে বিনিয়োগকারীরা। ওই উদ্বোধনের পরে ১৯ ও ২০ আগস্ট ভোগান্তিতে পড়েন বিনিয়োগকারীরা। আপডেট সাইটটি খুব ব্যবহার বান্ধব ও রেসপনসিভ হবে বলে জানানো হলেও ওই দুই দিন ভোগান্তিতে পড়েন তারা। সেই ভোগান্তির কারণে গত ২৪ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সিএসই বিভাগের চেয়ারম্যান ড. মো. মুস্তাফিজুর রহমানকে আহবায়ক করে তদন্ত কমিটি করে বিএসইসি।  কমিটি তদন্ত প্রতিবেদন কমিশনে জমা দিয়েছে।

ঢাকা/এনএফ/এমএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়