Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১৪ ১৪২৮ ||  ১৯ সফর ১৪৪৩

অর্থনৈতিক পুনরুদ্ধারের ধারা অব্যাহত থাকবে: এডিবি

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৫, ২৪ জুলাই ২০২১  
অর্থনৈতিক পুনরুদ্ধারের ধারা অব্যাহত থাকবে: এডিবি

দেশজুড়ে করোনা মহামারির দ্বিতীয় টেউয়ের মধ্যেই শেষ হয়েছে গত অর্থবছর। এ সময়ে দেশের অর্থনীতিকে সচল রাখতে রপ্তানি ও প্রবাসী আয় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। মহামারির ধাক্কা সামলে চলতি অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক পুনরুদ্ধারের ধারা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

শুক্রবার (২৩জুলাই) ফিলিপাইনের রাজধানী ম্যানিলা থেকে এডিবি প্রকাশিত এশিয়ার অর্থনীতির ওপর সম্পূরক আউটলুকে এ আশা ব্যক্ত করা হয়।

আউটলুকে বলা হয়েছে, গত অর্থবছরের প্রথম ১১ মাসে রপ্তানি আয় ১৩ দশমিক ৬ শতাংশ এবং প্রবাসী আয় ৩৯ দশমিক ৫ শতাংশ বেড়েছে। প্রথম ১০ মাসে রাজস্ব আয় বেড়েছে ১২ দশমিক ৯ শতাংশ।

করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাবে ২০২১ সালে দক্ষিণ এশিয়ার জিডিপি প্রবৃদ্ধি ৮ দশমিক ৯ শতাংশ হতে পারে। গত এপ্রিলের আউটলুকে ৯ দশমিক ৫ শতাংশ প্রত্যাশা করা হয়েছিল।

অন্যদিকে, মার্চ থেকে জুন পর্যন্ত করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে ভারতে প্রবৃদ্ধি ১০ শতাংশ হতে পারে বলে মনে করা হচ্ছে।

সম্পূরক আউটলুকে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের প্রবৃদ্ধি সম্ভাবনা এপ্রিলের মতোই রাখা হয়েছে। এপ্রিলের আউটলুকে বাংলাদেশের প্রবৃদ্ধি ৬ দশমিক ৮ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছিল।

গত ২৮ এপ্রিল আউটলুক প্রকাশকালে এডিবির দেশীয় পরিচালক মনমোহন প্রকাশ সাংবাদিকদের জানিয়েছিলেন, জিডিপি প্রবৃদ্ধি ৫ দশমিক ৫ থেকে ৬ শতাংশ হতে পারে।

তবে, গত জুনে তৃতীয় বারের মতো সংশোধন করে সরকার জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ১ শতাংশ হতে পারে বলে জানায়।

হাসনাত/রফিক

সর্বশেষ