Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৩ ১৪২৮ ||  ০৯ সফর ১৪৪৩

খুলছে শেয়ারবাজার: ইতিবাচক প্রত্যাশা বিনিয়োগকারীদের

নাজমুল ইসলাম ফারুক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৯, ২৪ জুলাই ২০২১   আপডেট: ২৩:১১, ২৪ জুলাই ২০২১
খুলছে শেয়ারবাজার: ইতিবাচক প্রত্যাশা বিনিয়োগকারীদের

করোনা সংক্রমণ রোধে সরকারের কঠোর লকডাউনের মধ্যে ঈদের ছুটির পর রোববার (২৫ জুলাই) খুলছে শেয়ারবাজার। লকডাউনে সীমিত পরিসরে চলবে লেনদেন। 

এসময় বাজারের লেনদেনে ইতিবাচক ধারা অব্যাহত থাকবে বলে প্রত্যাশা করছেন বিনিয়োগকারীরা। তবে হুজুগে বিনিয়োগ না করে বুঝেশুনে ভালো মৌলভিত্তির শেয়ারে বিনিয়োগের মাধ্যমে বিনিয়োগকারীদের মুনাফা করার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

শেয়ারবাজারে লকডাউন চলাকালীন সীমিত পরিসরে লেনদেনের যে নির্দেশনা দেওয়া হয়েছে তাতে বলা হয়েছে, রোববার (২৫ জুলাই) থেকে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত লেনদেন চলবে।

এদিকে, লকডাউনের সময় ব্রোকারেজ হাউজে না গিয়ে অনলাইনে শেয়ার লেনদেনের পরামর্শ দিয়ে নির্দেশনা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

কমিশনের দেওয়া নির্দেশনায় বলা হয়েছে, কঠোর লকডাউন চলাকালে শেয়ারবাজারে কেবলমাত্র ডিজিটাল পদ্ধতিতে লেনদেন চলবে। কোনো বিনিয়োগকারী ব্রোকারেজ হাউজ বা মার্চেন্ট ব্যাংকে উপস্থিত হতে পারবে না। একই সঙ্গে জরুরি প্রয়োজনে লেনদেনের স্বার্থে চলাচল করতে মুভমেন্ট পাসেরও ব্যবস্থা রেখেছে কমিশন। এ নির্দেশনার পর ঈদের আগে অনলাইনে লেনদেন করেও শেয়ারবাজারের অতীতের সূচক, লেনদেন, বাজার মূলধনে রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড সৃষ্টি করেছে। যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে প্রত্যাশা বিনিয়োগকারীদের। 

বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ রাইজিংবিডিকে বলেন, ‘রোববার থেকে শেয়ারবাজার খুলছে। স্বাস্থ্যবিধি মেনে সব বিনিয়োগকারীরা লেনদেন করবেন- এমনটাই প্রত্যাশা করছি। লকডাউনের মধ্যেও সরকার শেয়ারবাজার খোলা রাখার অনুমতি দিয়েছে। এ সুযোগের যেন আমরা অপব্যবহার না করি। তাই শেয়ারবাজারের বিনিয়োগকারীদের ব্রোকারেজ হাউজে না গিয়ে, ঘরে বসে অনলাইনে লেনদেন করার জন্য অনুরোধ জানাচ্ছি।’

বাজার সংশ্লিষ্টদের সঙ্গে আলাপকালে তারা জানান, করোনায় অর্থনীতির মন্দা অবস্থা। ব্যাংকের আমানতের সুদের হার কমে গেছে। লকডাউনের কারণে অন্যান্য ব্যবসায় বিনিয়োগ করে রিটার্ন পাওয়ার সুযোগ খুব কম। বিপরীত দিকে করোনাকালে লকডাউনে শেয়ারবাজারে রিটার্নের হার আমানতের সুদের হারের চেয়ে বেশি। বর্তমানে শেয়ারবাজারে বিনিয়োগের মাধ্যমে ভালো রিটার্ন পাওয়া যাচ্ছে। তবে হুজুগে বিনিয়োগ না করে বুঝে শুনে ভালো মৌলভিত্তির শেয়ারে বিনিয়োগ করার মাধ্যমে বিনিয়োগকারীদের মুনাফা করার সম্ভাবনা রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান রাইজিংবিডিকে বলেন, করোনাকালে অন্যান্য ব্যবসায় রিটার্ন নেই বললেই চলে। সেই তুলনায় শেয়ারবাজারে বিনিয়োগের মাধ্যমে ভালো রিটার্ন পাওয়া যাচ্ছে। বর্তমান স্থিতিশীল শেয়ারবাজারে হুজুগে বিনিয়োগ না করে বুঝে শুনে মৌল ভিত্তি সম্পন্ন শেয়ারে বিনিয়োগকারীদের বিনিয়োগের পরামর্শ দেন তিনি।

বিনিয়োগকারীদের সঙ্গে আলাপকালে তারা বলেন, পুঁজিবাজারের উন্নয়নে বর্তমান কমিশনের অনেক ইতিবাচক উদ্যোগ ও পদক্ষেপ বাস্তবায়নের কারণে করোনাকালেও লেনদেন, সূচক, বাজার মূলধনের অতীতের রেকর্ড ভেঙেছে, যা নতুন রেকর্ড গড়েছে। বাজারে যদি কোনো অসৎচক্র সেল প্রেসার সৃষ্টি না করে, বাজার যদি স্বাভাবিক অবস্থায় থাকে, বাজারে যদি কোনো অসৎ চক্র ফায়দা না লোটে, তাহলে শেয়ারবাজারে ইতিবাচক ধারা অব্যাহত থাকবে বলে প্রত্যাশা করেন তারা।

বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক রাইজিংবিডিকে বলেন, ‘ঈদের আগে বাজারে লেনদেন, সূচক এবং বাজার মূলধনে নতুন রেকর্ড গড়েছে। যদি শেয়ারের সেল প্রেসার না থাকে, স্বাভাবিক অবস্থায় বাজায় থাকে তাহলে শেয়ারবাজারে ইতিবাচক ধারা অব্যাহত থাকবে বলে প্রত্যাশা করছি। বাজার স্বাভাবিক থাকলে বিনিয়োগকারী লাভবান হবেন। ভালো মৌলভিত্তির শেয়ারে বিনিয়োগকারীদের বিনিয়োগের আহ্বান জানাচ্ছি।’

ঢাকা/এনএফ/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়