Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২২ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৭ ১৪২৮ ||  ১৩ সফর ১৪৪৩

সূচক ৬৫০০ পয়েন্ট ছাড়িয়ে ডিএসইতে নতুন রেকর্ড

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৯, ৩ আগস্ট ২০২১   আপডেট: ১৮:২৩, ৩ আগস্ট ২০২১
সূচক ৬৫০০ পয়েন্ট ছাড়িয়ে ডিএসইতে নতুন রেকর্ড

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (৩ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেনের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই’র সূচক ও বাজার মূলধনে ফের নতুন রেকর্ড গড়েছে। একইসঙ্গে সিএসইর বাজার মূলধনেও নতুন রেকর্ড হয়েছে।

ডিএসইএক্স সূচক ৬ হাজার ৫০০ পয়েন্ট ছাড়িয়ে নতুন রেকর্ড গড়েছে। এদিন উভয় শেয়ারবাজারে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, মঙ্গলবার (৩ আগস্ট) ডিএসইর প্রধান ডিএসইএক্স সূচকটি ৫৪.৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৫৩৫ পয়েন্টে। সূচকটি অতীতের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চতে পৌঁছায়। এর আগে সোমবার (২ আগস্ট) ডিএসইএক্স সূচক ৬ হাজার ৪৮১ পয়েন্টে অবস্থান করে রেকর্ড গড়ে। 

গত ২৯ জুলাই ডিএসইএক্স সূচক ৬ হাজার ৪২৫ পয়েন্টে এবং ২৫ জুলাই ৬ হাজার ৪২৪ পয়েন্টে অবস্থান করে রেকর্ড গড়েছিল। 

ডিএসইএক্স বর্তমান সূচকটি চালুর পর ২০১৭ সালের ২৬ নভেম্বর ৬ হাজার ৩৩৬ পয়েন্টে সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছিল। পরে শেয়ারবাজারে দীর্ঘ মন্দার প্রভাবে সূচক আর এ অবস্থানে পৌঁছাতে পারেনি। তবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম দায়িত্ব নেওয়ার পর থেকে শেয়ারবাজারে ইতিবাচক প্রবণতা লক্ষ্য করা যায়।

চলতি বছরের ৩০ মে ডিএসইএক্স সূচক বেড়ে ৬ হাজার পয়েন্ট অতিক্রম করে। সূচক এ অবস্থানে আসতে সময় লেগেছে ৩ বছর ২ মাস। তারপর থেকে ডিএসইর সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় একের পর এক নতুন রেকর্ড গড়েই চলেছে। গত ১৮ জুলাই সূচক ৬ হাজার ৩৬৫ পয়েন্টে পৌঁছায়। পরদিন ১৯ জুলাই ৬ হাজার ৪০৫ পয়েন্টে দাঁড়ায় সূচক। ২৫ জুলাই ৬ হাজার ৪২৪ পয়েন্টে, ২৯ জুলাই ৬ হাজার ৪২৫ পয়েন্টে এবং ২ আগস্ট ৬ হাজার ৪৮১ পয়েন্টে অবস্থান করে একের পর এক নতুন রেকর্ড গড়েছে ডিএসইএক্স সূচক।

মঙ্গলবার একইভাবে ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৬৬ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। আর ডিএসইর শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪২৪ পয়েন্টে। এ সূচকটিও নতুন রেকর্ড গড়ার কাছাকাছি রয়েছে।

দিন শেষে ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৮টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। ডিএসইতে ২ হাজার ৩১৪ কোটি ৪৯ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৩৬ কোটি টাকা বেশি।

এদিন ডিএসইর বাজার মূলধন ৫ লাখ ৪১ হাজার ৫৬২ কোটি টাকায় অবস্থান করে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। ডিএসইর ইতিহাসে বাজার মূলধনের এটাই সর্বোচ্চ রেকর্ড।

মঙ্গলবার অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সিএসইএক্স সূচক ৯৩.৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৪১১ পয়েন্টে। আর সার্বিক সিএএসপিআই সূচক ১৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ১৪ পয়েন্টে।

এদিন সিএসইতে ৩২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৫টির, দর কমেছে ১৪১টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২০টির। দিন শেষে সিএসইতে ৮০ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৮ কোটি টাকা বেশি।

এদিন সিএসইর বাজার মূলধন ৪ লাখ ৬৫ হাজার ৭৯০ কোটি টাকায় অবস্থান করে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। সিএসইর ইতিহাসে বাজার মূলধনের এটাই সর্বোচ্চ রেকর্ড।


 

এনটি/বকুল 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ