Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৪ ১৪২৮ ||  ০৯ সফর ১৪৪৩

শেয়ারবাজার নিয়ে অযৌক্তিক মন্তব্যে বিনিয়োগকারীদের নিন্দা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪২, ৩ আগস্ট ২০২১  
শেয়ারবাজার নিয়ে অযৌক্তিক মন্তব্যে বিনিয়োগকারীদের নিন্দা

শেয়ারবাজার নিয়ে পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুরের অযৌক্তিক নেতিবাচক মন্তব্যের প্রতিবাদে নিন্দা জানিয়েছে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ।

মঙ্গলবার (৩ আগস্ট) সকাল ১০টায় মতিঝিলে কেন্দ্রীয় কার্যালয়ে এক জরুরি সভা করে এই নিন্দা জ্ঞাপন করেছেন বিনিয়োগকারীদের সংগঠনের নেতারা। বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত ৩০ জুলাই দেশের শীর্ষ স্থানীয় একটি জাতীয় গণমাধ্যম মুদ্রানীতি সম্পর্কিত এক বিশ্লেষণে আহসান এইচ মনসুর বলেন, ‘পুঁজিবাজার এখন চাঙা। এটাকে আর বেশিদূর যেতে দেওয়া ঠিক হবে না। বিমা কোম্পানিসহ অন্য যেসব কোম্পানির শেয়ার অতিমূল্যায়িত, সেসব শেয়ারের মূল্য যদি আরও বেড়ে যায়, তখন আবার ধস নামতে পারে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে প্রচুর টাকা রয়েছে। সুদের হার এখন অনেক কম। ব্যাংকগুলো কোথাও টাকা খাটাতে পারছে না। এই পরিস্থিতির পরিবর্তন দরকার। এই বিষয়ে মুদ্রানীতিতে কোনো নীতি-কৌশল নেই। তবে মানুষের হাতে টাকা নেই। মানুষের আর্থিক অবস্থা বেশ নাজুক। তাই মূল্যস্ফীতি বাড়ার সম্ভাবনা নেই।’

তার এ বক্তব্যের কারণে নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিনিয়োগকারী নেতারা।

বিজ্ঞপ্তি উল্লেখ করা হয়, মঙ্গলবার (৩ আগস্ট) সকাল ১০টায় বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের এক জরুরি সভা সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় পলিসি রিসার্চ ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুরের পুঁজিবাজার বিষয়ক নেতিবাচক ও উস্কানিমূলক বক্তব্য নিয়ে আলোচনা হয়েছে।

বিজ্ঞপ্তি উল্লেখ করা হয়, পলিসি রিসার্চ ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বেশকিছু জাতীয় গণমাধ্যমে পুঁজিবাজার নিয়ে নেতিবাচক, বিনিয়োগকারীদের স্বার্থের পরিপন্থি ও উস্কানিমূলক বক্তব্য দিয়ে যাচ্ছেন। যেটা পুঁজিবাজারের উন্নয়ন ও গতিশীলতার অন্তরায়। বর্তমান পুঁজিবাজারকে তিনি অতি মূল্যায়িত বলে মন্তব্য করেছেন। অথচ আমাদের পুঁজিবাজারের এভারেজ পিই রেশিও ১৫.০৫ পয়েন্ট। ব্যাংক খাতের পিই রেশিও ৭ পয়েন্ট। যেখানে প্রতিবেশি দেশ ভারতে এভারেজ পিই রেশিও ৩০ পয়েন্টের উপরে এবং থাইল্যান্ডে পিই রেশিও ২৭ পয়েন্টের বেশি রয়েছে। তাই আমরা বলতে চাই, বাংলাদেশের পুঁজিবাজার বর্তমানে কোনোভাবেই অতি মূল্যায়িত নয়।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, যখনই পুঁজিবাজারে একটু গতিশীলতা পায়, তখনি তথাকথিত বুদ্ধিজীবীরা বাজারের গতিরোধ করে স্বার্থান্বেষী মহলের স্বার্থরক্ষা করতে চায়। তারা আহসান এইচ মনসুরের বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানান। 

ভবিষ্যতে এ ধরনের অনভিপ্রেত বক্তব্য বা আলোচনা থেকে বিরত থাকার জন্য বিজ্ঞপ্তিতে অনুরোধ করা হয়। অন্যথায় সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থে আইনের আশ্রয় নিতে বাধ্য হবেন। 

এনটি/বকুল 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়