ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্মল এন্টারপ্রাইজ খাতে পুনঃঅর্থায়নে সুদের হার কমলো

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫০, ৪ আগস্ট ২০২১  
স্মল এন্টারপ্রাইজ খাতে পুনঃঅর্থায়নে সুদের হার কমলো

স্মল এন্টারপ্রাইজ খাতে পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় পুনঃঅর্থায়নের সুদের হার কমলো। নারী উদ্যোক্তা পর্যায়ে প্রদেয় ঋণ বা বিনিয়োগের জন্য নির্ধারিত লক্ষ্যমাত্রা ২০২৪ সালের মধ্যে ১৫ শতাংশে উন্নীত করতে সুদের হার কমানোর নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার (৪ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস্ ডিপার্টমেন্ট (এসএমইএসপিডি) থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনাটি সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর নিকট পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, নারী উদ্যোক্তা পর্যায়ে প্রদেয় ঋণ বা বিনিয়োগের জন্য নির্ধারিত লক্ষ্যমাত্রা ২০২৪ সাল অন্তে ১৫ শতাংশে উন্নীত করার লক্ষ্যে ‘স্মল এন্টারপ্রাইজ খাতে পুনঃঅর্থায়ন স্কিম’ বাস্তবায়নে নির্দেশনা অনুসরণ করতে হবে। এরমধ্যে শুধু নারী উদ্যোক্তাদের প্রদত্ত ঋণ বা বিনিয়োগের বিপরীতে এ পুনঃঅর্থায়ন সুবিধা প্রদান করা; এ স্কিমের আওতায় পুনঃঅর্থায়নের সুদ বা মুনাফার হার ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান পর্যায়ে ০.৫ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। তবে আগের নির্দেশনার অন্যান্য বিষয় অপরিবর্তিত থাকবে।

এর আগে সিএমএসএমই খাতের নারী উদ্যোক্তা পর্যায়ে প্রদত্ত ঋণ বা বিনিয়োগ সংক্রান্ত লক্ষ্যমাত্রার বিপরীতে অর্জন কাঙ্ক্ষিত মাত্রায় উন্নীত করার লক্ষ্যে ২০১৯ সালের ৫ সেপ্টেম্বর এবং ২০২০ সালের ৭ মে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

২০১৯ সালের নির্দেশনার ৩নং অনুচ্ছেদের নির্দেশনানুযায়ী ২০২৪ সাল অন্তে সিএমএসএমই খাতের নিট ঋণ ও অগ্রিম স্থিতির ন্যূনতম ১৫ শতাংশ নারী উদ্যোক্তাদের বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেওয়া হয়। একই সার্কুলারের ১১.২নং অনুচ্ছেদ অনুযায়ী নারী উদ্যোক্তাদের ‘স্মল এন্টারপ্রাইজ খাতে পুনঃঅর্থায়ন স্কিমের’ আওতায় অগ্রাধিকার ভিত্তিতে পুনঃঅর্থায়ন সুবিধা দেওয়া হয়।

পরবর্তীতে করোনা মহামারির কারণে নারী উদ্যোক্তাদের অনুকূলে ঋণ বা বিনিয়োগ সুবিধা সহজীকরণে এসএমইএসপিডি নির্দেশনার মাধ্যমে ‘স্মল এন্টারপ্রাইজ খাতে পুনঃঅর্থায়ন স্কিমের’ আওতায় সুদ বা মুনাফার হার ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান পর্যায়ে ৩ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৭ শতাংশ পুনঃনির্ধারণ করা হয়। যা নতুন নির্দেশনার মাধ্যমে সুদের হার কমানো হয়েছে।

ঢাকা/এনএফ/বকুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়