ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নতুন উচ্চতায় ডিএসইর ৩ সূচক, গড়লো রেকর্ড

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩২, ৫ আগস্ট ২০২১  
নতুন উচ্চতায় ডিএসইর ৩ সূচক, গড়লো রেকর্ড

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস সূচক ও লেনদেনের বড় উত্থানে শেষ হয়েছে। বৃহস্পতিবার (৫ আগস্ট) ডিএসই’র সূচক ও বাজার মূলধনে ফের নতুন রেকর্ড গড়েছে। পূর্বের সকল রেকর্ড ভেঙ্গে ধারাবাহিকভাবে নতুন রেকর্ড গড়েই চলেছে ডিএসইর সূচক। এদিন উভয় শেয়ারবাজারে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (৫ আগস্ট) ডিএসইর প্রধান ডিএসইএক্স সূচকটি ৬০.৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৫৯৬.০৭ পয়েন্টে। সূচকটি অতীতের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ অবস্থানে পৌঁছায়। এর আগে গত ৩ আগ ডিএসইএক্স সূচকটি ৫৪.৩০ পয়েন্ট বেড়ে অবস্থান নেয় ৬ হাজার ৫৩৫ পয়েন্টে। ডিএসই ইতিহাসে ডিএসইএক্স সূচক প্রথমবারের মতো ৬ হাজার ৫০০ পয়েন্ট ছাড়ায়। তবে ঠিক পরের কার্যদিবস বৃহস্পতিবারেই সেই রেকর্ড ভেঙ্গে ফের নতুন রেকর্ড গড়লো ডিএসইএক্স।

এর আগে সোমবার (২ আগস্ট) ডিএসইএক্স সূচক ৬ হাজার ৪৮১ পয়েন্টে অবস্থান করে রেকর্ড গড়ে। তার আগে গত ২৯ জুলাই ডিএসইএক্স সূচক ৬ হাজার ৪২৫ পয়েন্টে এবং ২৫ জুলাই ৬ হাজার ৪২৪ পয়েন্টে অবস্থান করে রেকর্ড গড়েছিল।

ডিএসইএক্স বর্তমান সূচকটি চালুর পর ২০১৭ সালের ২৬ নভেম্বর ৬ হাজার ৩৩৬ পয়েন্টে সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছিল। পরে শেয়ারবাজারে দীর্ঘ মন্দার প্রভাবে সূচক আর এ অবস্থানে পৌঁছাতে পারেনি। তবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম দায়িত্ব নেওয়ার পর থেকে শেয়ারবাজারে ইতিবাচক প্রবণতা লক্ষ্য করা যায়।

চলতি বছরের ৩০ মে ডিএসইএক্স সূচক বেড়ে ৬ হাজার পয়েন্ট অতিক্রম করে। সূচক এ অবস্থানে আসতে সময় লেগেছে ৩ বছর ২ মাস। তারপর থেকে ডিএসইর সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় একের পর এক নতুন রেকর্ড গড়েই চলেছে। গত ১৮ জুলাই সূচক ৬ হাজার ৩৬৫ পয়েন্টে পৌঁছায়। পরদিন ১৯ জুলাই ৬ হাজার ৪০৫ পয়েন্টে দাঁড়ায় সূচক। ২৫ জুলাই ৬ হাজার ৪২৪ পয়েন্টে, ২৯ জুলাই ৬ হাজার ৪২৫ পয়েন্টে অবস্থান করে একের পর এক নতুন রেকর্ড গড়েছে।

বৃহস্পতিবার একইভাবে ডিএসই-৩০ সূচক ১৯.৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৮৫ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। আর ডিএসইর শরিয়াহ সূচক ১৪.৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৩৯.৩৪ পয়েন্টে। এ সূচকটিও ডিএসইর ইতিহাসে সর্বোচ্চ স্থানে পৌঁছে রেকর্ড গড়েছে।

দিন শেষে ডিএসইতে ৩৭৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৪২টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। ডিএসইতে ২ হাজার ৪৯৮ কোটি ৪২ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৮৩ কোটি টাকা বেশি।

বৃহস্পতিবার অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সিএসইএক্স সূচক ১১৮.৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৫৩০.২৬ পয়েন্টে। আর সার্বিক সিএএসপিআই সূচক ২০১.৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ২১৫.৯৫ পয়েন্টে।

এদিন সিএসইতে ৩২৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২০৮টির, দর কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির। দিন শেষে সিএসইতে ৮০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৭২ লাখ টাকা বেশি।

ঢাকা/এনটি/এমএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়