ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

কাঁচা মরিচের কেজি ২০০ টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫০, ৬ আগস্ট ২০২১   আপডেট: ১৪:৫১, ৬ আগস্ট ২০২১
কাঁচা মরিচের কেজি ২০০ টাকা

ছবি: রাইজিংবিডি

বাজারে হঠাৎ করেই বেড়েছে কাঁচামরিচের দাম। শুক্রবার (৬ আগস্ট) হাতিরপুল বাজার ঘুরে দেখা গেছে, এই পণ্যের দাম বেড়েছে ২০০ ভাগ। তবে এক সপ্তাহের মাথায় কেনো হঠাৎ করে এতটা দাম বেড়েছে, এর সুনির্দিষ্ট কোনো কারণ জানাতে পারেননি বিক্রেতারা।

এক সপ্তাহ আগে যেখানে এক কেজি কাঁচামরিচ বিক্রি হয়েছে ৫০ টাকার মধ্যে, সেখানে বর্তমান দাম পড়ছে ১৯০ থেকে ২০০ টাকা। এক সপ্তাহের ব্যবধানে কাঁচামরিচ কেজিতে ১৪০ থেকে ১৫০ টাকা দাম বেড়েছে। হঠাৎ করে অস্বাভাবিকভাবে বাড়া দামের কারণ জানতে চাইলে দোকানিরা জানালেন, কয়েকদিনের বৃষ্টিতে মরিচ নষ্ট হয়েছে ক্ষেতে। পাশাপাশি লকডাউনের কারণে পরিবহন সংকটের কারণেও সরবরাহে বিঘ্নের কথা বলেছেন বিক্রেতারা।

বাজারের অন্যান্য সবজির মধ্যে ঢেঁড়স, করলা, বেগুন, শসার দামও কেজিতে ১৫-২০ টাকা বেড়েছে। এই ব্যাপারেও বিক্রেতারা সরবরাহ ঘাটতির দাবি করছেন।  কিন্তু ক্রেতারা বলছেন ভিন্ন কথা। ক্রেতাদের দাবি, বাজারে অন্যদিনের মতো যথেষ্ঠ পরিমাণে সবজির সরবরাহ রয়েছে। তারপরও দাম বাড়িয়েছে বিক্রেতারা।

হাতিরপুল বাজারে প্রতি কেজি দেশি শসা ৫০ থেকে ৫৫ টাকা, বরবটি ৫৫ থেকে ৬০ টাকা, কাঁকরোল ৫৫ থেকে ৬০ টাকা, ঢেঁড়স ৫০ টাতা, মূলা ৬০ টাকা, দেশি গাজর ৪০ টাকা, পটল ৪০ টাকা,  পেঁপে ৩০-৩৫ টাকায় বিক্রি হচ্ছে।  সবুজ ক্যাপসিকামের দাম কেজি ১৬০-৮০ টাকা।  আর লাল-হলুদ ক্যাপসিকেমের দাম ৩০০ থেকে ৩৫০ টাকা।

কয়েকদিন আগে কোরবানির ঈদ শেষ হয়েছে। তাই বাজারে গোশতের দোকানে ভিড় নেই।  সব গোশতের দোকান খোলেওনি। মাছ বাজারে ক্রেতাদের চাপ রয়েছে। সপ্তাহের ব্যবধানে বেড়েছে নদী ও চাষের সব ধরনের মাছ। বেড়েছে ইলিশের দাম। কেজি ওজনের প্রতিপিস রূপালী ইলিশ মাছের দাম ১২০০ থেকে ১৩০০ টাকা।  তবে আগামী সপ্তাহ থেকে ইলিশের সরবরাহ বাড়লে দামও কমবে বলে জানিয়েছেন বিক্রেতারা।

মাঝারি আকারে রুই-কাতলার কেজি পড়ছে ৩৫০ থেকে ৪০০ টাকা। তেলাপিয়া ১৪০ থেকে ১৫০ টাকা, পাবদা ৪০০ টাকা, বোয়াল ৫০০ টাতা, দেশি টেংরা ৬০০ থেকে ৬৫০ টাকা, বিভিন্ন রকমের চিংড়ি ৬০০ থেকে ৮০০ টাকা, রূপচাঁদা ১ হাজার টাকা।  চাষের মাছের দাম কেজিতে ২০ থেকে ৩০ টাকা বাড়লেও নদীর মাছের দাম বেড়েছে কেজিতে ১০০ টাকা পর্যন্ত।

মাংসের বাজারে গরু-খাসির দাম রয়েছে আগের মতোই।  প্রতি কেজি গরুর মাংসের দাম ৫৮০ থেকে ৬০০ টাকা।  খাসির মাংসের দাম ৯০০ টাকা। তবে মুরগির দাম কমছে। গত সপ্তাহে বিক্রি হওয়া একই সাইজের মুরগি ৫০০ টাকার বদলে আজ বিক্রি হচ্ছে ৪৫০ টাকা। ব্রয়লার মুরগি কেজিতে ১৫ থেকে ২০ টাকা কমে ১৩০ থেকে ১৩৫ টাকা।  সোনালী মুরগি ২২০ থেকে ২২৫ টাকায় বিক্রি হচ্ছে। 

হঠাৎ করেই ডজনে ১০ টাকা বেড়েছে ডিমের দাম। আজ ডিমের ডজন বিক্রি হচ্ছে ১১০ টাকা।

বেড়েছে চালের বাজার। মোটা চাল কেজি প্রতি ৫০ থেকে ৫২ টাকা দরে বিক্রি হচ্ছে, যা আগে ৪৮ টাকা কেজি বিক্রি হতো।  নাজিরশাইল ৬৬ থেকে ৬৮ টাকা, পাইজাম আতপ ৬৩ থেকে ৬৫ টাকা, মিনিকেট ৬৬ থেকে ৬৮ টাকা দরে বিক্রি হচ্ছে।

পেঁয়াজ গত সপ্তাহের মতোই ৪৫ থেকে ৫০ টাকা, রসুন ১০০ থেকে ১১০ টাকা, আদা ১০০ থেকে ১২০ টাকা, মশুর ডাল ৯০ থেকে ১০০ টাতা ও ভোজ্য তেল কোম্পানি ভেদে ১ লিটার ১৩০ থেকে ৩৫ টাকা, ২ লিটার ২৫০ থেকে ২৬০ টাকা, ৫ লিটার ৬৬০ থেকে ৬৭০ টাকায় বিক্রি হচ্ছে।

মেয়া/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়