Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৯ ১৪২৮ ||  ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

বৃহৎ বিপণীবিতান থেকে কত ভ্যাট পেয়েছেন জানালেন অর্থমন্ত্রী 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৮, ১৫ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১২:৫৯, ১৫ সেপ্টেম্বর ২০২১
বৃহৎ বিপণীবিতান থেকে কত ভ্যাট পেয়েছেন জানালেন অর্থমন্ত্রী 

সংসদে অর্থমন্ত্রী (ফাইল ফটো)

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ঢাকা মহানগরীর বিভিন্ন বিপণীবিতান স্বপ্ন, আগোরা, প্রিন্সবাজার, ডিএসএস ও লাজফার্মাসহ বড় বড় বেসরকারি প্রতিষ্ঠানগুলো ক্রেতাদের কাছ থেকে যে ভ্যাট আদায় করে তা রাষ্ট্রের কোষাগারে জমা হয় । বিগত ২০২০ -২০২১ অর্থবছরে স্বপ্ন হতে ৪৬ কোটি ৩০ লাখ টাকা, আগোরা থেকে ১৯ কোটি ৩৩ লাখ টাকা, প্রিন্স বাজার হতে ৮ কোটি ৩২ লাখ টাকা ও ডিএসএস হতে ৫ লাখ টাকা আদায় হয়েছে এবং তা রাষ্ট্রীয় কোষাগারে জমা হয়েছে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে অসীম কুমার উকিলের (নেত্রকোণা-৩) প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

মন্ত্রী বলেন, ওষুধের মূল্য স্থিতিশীল রাখার স্বার্থে সব ভ্যাট উৎপাদন পর্যায়ে আদায় হয়ে থাকে। তাই খুচরা বিক্রির ক্ষেত্রে ভোক্তার কাছ থেকে ভ্যাট আদায় করে তা জমা দিতে হয় না। লাজফার্মা ওষুধ ব্যতিত অন্যান্য পণ্যের ওপর আদায়কৃত মূসক সরকারি কোষাগারে জমা দিয়ে থাকে। লাজফার্মা থেকে ২০২০-২১ অর্থবছরে ৩২ লাখ ৬৬ হাজার টাকা ভ্যাট সরকারি কোষাগারে জমা হয়েছে।

তিনি বলেন, ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ অনুযায়ী ভ্যাট আদায়কালীন স্বচ্ছতা নিশ্চিতকল্পে ক্রেতাকে মূসক-৬.৩ ফর্মে একটি ভ্যাট চালান প্রদান বাধ্যতামূলক করা হয়েছে।’

 ঢাকা/আসাদ/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়