ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

স্থিতিশীল তহবিল নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপের প্রতিবাদ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৫, ১৫ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৬:৩৬, ১৫ সেপ্টেম্বর ২০২১
স্থিতিশীল তহবিল নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপের প্রতিবাদ

পুঁজিবাজার স্থিতিশীল তহবিল গঠন করা নিয়ে বাংলাদেশ ব্যাংকের বক্তব্যের পরিপ্রেক্ষিতে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ। সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থে এ তহবিল গঠনের বিষয়ে বাংলাদেশ ব্যাংককে হস্তক্ষেপ না করতে আহ্বান জানিয়েছে সংগঠনটি।

বুধবার (১৫ সেপ্টেম্বর) সংগঠনটির কেন্দ্রীয় কার্যালয়ে জরুরি বৈঠক এ আহ্বান জানানো হয়। সভায় সংগঠনের সভাপতি এ কে এম মিজানুর রশিদ চৌধুরী ও সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাকসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

সংগঠনের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বুধবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১১টায় বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের জরুরি সভা হয়েছে। সভায় মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) পুঁজিবাজারের অস্বাভাবিক দরপতনের জন্য বাংলাদেশ ব্যাংকে দায়ী বলে মনে করেন বিনিয়োগকারীরা। বাংলাদেশ ব্যাংককে এমন কর্মকাণ্ডের জন্য কঠোর সমালোচনা ও নিন্দা জানানো হয়।

এতে আরও বলা হয়, বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইযাত-উল-ইসলাম কমিশনের দায়িত্ব নেওয়ার পর বিভিন্ন দৃশ্যমান উদ্যোগ নিয়েছেন। একইসঙ্গে সকল অংশীজনের সহায়তায় দীর্ঘদিনের মন্দাভাব কাটিয়ে পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরে এসেছে। এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুঁজিবাজার উন্নয়নে একের পর এক নির্দেশনা দিয়ে যাচ্ছেন। শেয়ারবাজারে বিদেশে বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে বিদেশে ধারাবাহিকভাবে রোড শো আয়োজন করা হচ্ছে। বাংলাদেশের পুঁজিবাজারে উপযুক্ত পরিবেশ থাকার কথা উল্লেখ করে বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগের জন্য আহ্বান জানানো হচ্ছে। পুঁজিবাজারের উন্নয়ন, স্থিতিশীলতা ও তারল্য সংকট দূরীকরণের জন্য বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। এর অংশ হিসাবে ‘ক্যাপিটাল মার্কেট স্টাবিলাইজেশন ফান্ড’ গঠন করা হয়েছে।

বিজ্ঞপ্তি আরও উল্লেখ করা হয়, বিএসইসি’র নির্দেশনা অনুযায়ী অধিকাংশ কোম্পানি অদাবিকৃত বা অবণ্টিত লভ্যাংশের টাকা ‘ক্যাপিটাল মার্কেট স্টাবিলাইজেশন ফান্ডে’ জমা দিতে শুরু করেছে। অথচ এই ফান্ডে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জমাকৃত অবণ্টিত লভ্যাংশের অর্থ জমা দিতে দ্বিমত পোষণ করেছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক ভুলে গেছে যে, অবণ্টিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের টাকা। এটা গ্রাহকদের আমানত নয়। তাই পুঁজিবাজারের বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থে বাংলাদেশ ব্যাংক কোম্পানিগুলোর অদাবিকৃত বা অবণ্টিত লভ্যাংশের অর্থ ‘ক্যাপিটাল মার্কেট স্টাবাইলেজেশন ফান্ডে’ জমা দেওয়ার বিষয়ে যেন বাধার সৃষ্টি না করে। অন্যথায় এ ব্যাপারে প্রতিবাদ সমাবেশ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে নিজ্ঞপ্তিতে জানানো হয়।

এনটি/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়