ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

যুক্তরাষ্ট্রকে বিনিয়োগের আহ্বান এফবিসিসিআই সভাপতির

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৩, ২২ সেপ্টেম্বর ২০২১  
যুক্তরাষ্ট্রকে বিনিয়োগের আহ্বান এফবিসিসিআই সভাপতির

মার্কিন যুক্তরাষ্ট্রকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

‘বাংলাদেশ ফরওয়ার্ড: দ্য নিউ ফ্রন্টিয়ার ফর গ্রোথ’ শীর্ষক ভার্চুয়াল বৈঠকে এ আহ্বান জানান তিনি। 

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের সাইড লাইন বৈঠকের আয়োজন করা হয় মঙ্গলবার (২১ সেপ্টেম্বর)। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে এই অনুষ্ঠানের আয়োজন করে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল। অনুষ্ঠানে মূল বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের পরীক্ষিত বন্ধু ও অন্যতম উন্নয়ন অংশীদার। বাংলাদেশের টেকসই অর্থনৈতিক উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্য ও শিক্ষার উন্নয়নে দুই দেশের ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান।

তিনি আরও বলেন, বর্তমানে গ্যাস, খনিজ, ব্যাংকিং ও বীমা, বিদ্যুৎ, বস্ত্র, বাণিজ্য খাতে বাংলাদেশে মার্কিন বিনিয়োগ রয়েছে।  এছাড়াও, উৎপাদনমুখী শিল্প, তথ্য-প্রযুক্তি পণ্য ও সেবাখাতে যুক্তরাষ্ট্রের উদ্যোক্তাদের জন্য বাংলাদেশে ভালো সম্ভাবনা রয়েছে।  সমুদ্র অর্থনীতি খাতে বিনিয়োগও মার্কিন ব্যবসায়ীদের জন্য একটি লাভজনক ক্ষেত্র হতে পারে।

এফবিসিসিআই সভাপতি বলেন, বিদেশী বিনিয়োগকারীদের ব্যবসায়িক উদ্যোগকে সহজ ও লাভজনক করতে অবকাঠামো উন্নয়ন, যোগাযোগ, বিদ্যুৎ ও জ্বালানি প্রাপ্যতা সহজলভ্য করাসহ সামগ্রিকভাবে ব্যবসায়িক পরিবেশের সব উপাদান উন্নত করতে সরকার বিশেষ নজর দিয়েছে। কারখানা স্থাপনে জমির সহজলভ্যতা ও আনুষঙ্গিক সুযোগ সুবিধা নিশ্চিত করতে দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের কাজ এগিয়ে চলছে।

দেশের শক্তিশালী অর্থনৈতিক সূচকগুলোর কথা উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি জানান, বাংলাদেশ বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি দেশ।  পরিবেশবান্ধব সবুজ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের শিল্পদ্যোক্তারা টেকসই চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত। বিশ্বের শীর্ষ ১০টি সবুজ তৈরি পোশাক কারখানার মধ্যে ৭টিই বাংলাদেশের।

জ্বালানি, এসএমইএ, প্রযুক্তিগত দক্ষতা/টিভিইটি প্রোগ্রাম এবং কারিগরি জ্ঞান স্থানান্তরের মাধ্যমে যৌথ সহযোগিতার ক্ষেত্র আরো দৃঢ় করার আহ্বান জানান মো. জসিম উদ্দিন।

তিনি আরও বলেন, দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন হিসেবে এফবিসিসিআই’র পক্ষ থেকে ব্যবসায়িক নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম চালু এবং উভয় দেশের উদ্যোক্তাদের মধ্যে বৈঠক এবং বাণিজ্য মেলা আয়োজন করা হবে। 

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম, এফবিসিসি‌আই'র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ–সভাপতি সালাহউদ্দিন আলমগীর, ব্যবসায়ী নেতা শফিউল ইসলাম (মহিউদ্দিন)।

শিশির/সুমি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়