Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

ইউনিয়ন ব্যাংকের ভল্ট থেকে টাকা উধাও, ৩ কর্মকর্তা প্রত্যাহার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৪, ২৩ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৬:১৭, ২৩ সেপ্টেম্বর ২০২১
ইউনিয়ন ব্যাংকের ভল্ট থেকে টাকা উধাও, ৩ কর্মকর্তা প্রত্যাহার

ইউনিয়ন ব্যাংকের ভল্টের ১৯ কোটি টাকার হিসাব না মেলার ঘটনায় ব্যাংকটির গুলশান শাখার সংশ্লিষ্ট ৩ কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে। এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আরও পড়ুন: ইউনিয়ন ব্যাংকের ভল্ট থেকে ১৯ কোটি টাকা উধাও

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সকালে ব্যাংকের প্রধান কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে ইউনিয়ন ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক হাসান ইকবাল এ কথা জানান।

তিনি বলেন, ব্যাংকিং লেনদেন সময়ের পর এক ভিআইপি গ্রাহককে ওই টাকা দেওয়া হয়েছিল। ব্যাংকিং নিয়ম–নীতি লঙ্ঘন হলেও এমন ঘটনা নতুন নয়। গ্রাহক-ব্যাংক সম্পর্কের ভিত্তিতে এমন লেনদেন হয়।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, নিয়মিত পরিদর্শনের অংশ হিসেবে কেন্দ্রীয় ব্যাংকেরর একটি দল ইউনিয়ন ব্যাংকের গুলশান কার্যালয়ে যায়। ব্যাংকটির শাখায় কাগজে-কলমে ভল্টে ৩১ কোটি টাকা দেখানো হয়েছে। কিন্তু প্রকৃত পক্ষে ছিল ১২ কোটি টাকা। বাকি ১৯ কোটি টাকার বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো হিসাব দিতে পারেনি ওই শাখা কর্তৃপক্ষ।

নিয়ম অনুযায়ী, ভল্টের টাকার গরমিল থাকলে তা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানাতে হয়।  কিন্তু আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত ব্যাংকটি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে এ ধরনের কোনো অভিযোগ দায়ের করেনি বলে জানা গেছে। বাংলাদেশ ব্যাংকের দিক থেকেও বিষয়টি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানানো হয়নি। তবে ব্যাংকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শন দল পরিদর্শনে গিয়ে ইউনিয়ন ব্যাংকের ভল্টের টাকা ঘোষণার সঙ্গে মিল পায়নি। এ বিষয়ে নিয়মানুযায়ী ব্যবস্থা নেবে কেন্দ্রীয় ব্যাংক।

এনএফ/ এসবি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ