Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১১ ১৪২৮ ||  ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

বিশেষ তহবিল বিনিয়োগের মেয়াদ বাড়লো

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৮, ২৭ সেপ্টেম্বর ২০২১  
বিশেষ তহবিল বিনিয়োগের মেয়াদ বাড়লো

প্রতিটি ব্যাংকে গঠিত ২০০ কোটি টাকার বিশেষ তহবিল থেকে পুঁজিবাজারে বিনিয়োগের মেয়াদ বাড়লো। মেয়াদ বাড়ানোর বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (২৭ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত নির্দেশনাসহ প্রজ্ঞাপন জারি করা হয়েছে। 

নির্দেশনায় বলা হয়েছে, পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে তহবিল গঠন এবং বিনিয়োগের নীতিমালা সম্পর্কে ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি জারি করা নির্দেশনায় আংশিক সংশোধন করা হয়েছে।

সংশোধিত নির্দেশনায় বলা হয়েছে, বেসরকারি উদ্যোক্তা কর্তৃক নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগের উদ্দেশ্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনের অনুমোদিত ও স্পেশাল পারপাস ভেহিকল (এসপিভি) ইস্যুকৃত গ্রিন সুকুক বন্ডে বর্ণিত বিশেষ তহবিল থেকে বাংলাদেশ ব্যাংক নির্দেশিত পন্থায় তফসিলি ব্যাংকের বিনিয়োগের মেয়াদ ৩১ ডিসেম্বর, ২০২৮ পর্যন্ত নির্ধারণ করার সিদ্ধান্ত হয়েছে। এ নির্দেশনার সঙ্গে একটি প্রজ্ঞাপনও জারি করা হয়েছে।

পুঁজিবাজারের বিনিয়োগের উদ্দেশ্যে প্রতিটি ব্যাংককে ২০০ কোটি টাকার ‘বিশেষ তহবিল’ গঠন করার সুযোগ দেয় বাংলাদেশ ব্যাংক। বিশেষ তহবিলের আওতায় পুঁজিবাজারে বিনিয়োগ করা অর্থ ব্যাংকের এক্সপোজার হিসেবে গণ্য করা হবে না। ব্যাংকগুলো নিজস্ব অর্থ ছাড়াও ট্রেজারি বিল/ট্রেজারি বন্ড রেপোর মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ নিয়ে তহবিল গঠন করেছে। এই সুবিধার মেয়াদ ছিল ২০২৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত। কিন্তু নতুন নির্দেশনা ও প্রজ্ঞাপনের মাধ্যমে তা বাড়িয়ে ২০২৮ সাল পর্যন্ত করা হয়েছে।

ঢাকা/এনএফ/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়