ঢাকা     শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৭ ১৪২৯ ||  ০১ জিলহজ ১৪৪৩

শিল্প কারখানা পরিদর্শনে সহযোগিতা করবে এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৭, ২৯ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৪:১৮, ২৯ সেপ্টেম্বর ২০২১
শিল্প কারখানা পরিদর্শনে সহযোগিতা করবে এফবিসিসিআই

শিল্প খাতে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে সরকারের পক্ষ থেকে যে উদ্যোগ নেওয়া হয়েছে, তাতে সহযোগিতার জন্য শিল্প মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন।

বুধবার (২৯ সেপ্টেম্বর) এফবিসিসিআই আয়োজিত সংবাদ সম্মেলনে ভিডিও বার্তায় তিনি এ আহ্বান জানান। বিডা, সরকারি-বেসরকারি খাতের স্টেক হোল্ডাররা সংবাদ সম্মেলনে অংশ নেন। 

জসিম উদ্দিন বলেন, সরকার ৪০ হাজারের বেশি শিল্প কারখানা পরিদর্শনের সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে প্রাথমিকভাবে ৫ হাজার কারখানা পরিদর্শন কার্যক্রম আগামী মাসে শুরুর কথা রয়েছে। পরবর্তী সময়ে ধাপে ধাপে অন্য কারখানাগুলোরও নিরাপদ কর্মপরিবেশ যাচাই করা হবে। এই উদ্যোগের নেতৃত্ব দেবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। এছাড়া শিল্প-কলকারখানা পর্যবেক্ষণ ও পরিদর্শনের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুশাসন প্রণয়ন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করেন এফবিসিসিআইয়ের সেফটি কাউন্সিলের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবু নাঈম মো. শহীদুল্লাহ, সেফটি অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আলী আহমেদ খান, আইওটা কনসাল্টিং বিডির ফাউন্ডার ও সিইও গোলাম কিবরিয়া।

অনুষ্ঠানের শুরুতে ভিডিও বার্তায় এফবিসিসিআই সভাপতি বলেন, বিডার নেতৃত্বে খাত সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি কর্তৃপক্ষের সমন্বয়ে সম্মিলিত টিম শিল্প কলকারখানা পর্যবেক্ষণ ও পরিদর্শনের পদ্ধতি ও চেকলিস্ট তৈরি করেছে।  এটি আমাদের দীর্ঘদিনের দাবি।  আশা করছি এতে শিল্প উদ্যোক্তারা উপকৃত হবেন।  সরকারের এমন উদ্যোগে শুরু থেকেই সক্রিয়ভাবে অংশ নিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

জসিম উদ্দিন বলেন, সরকারের উদ্যোগকে স্বাগত জানাই।  কারখানা মালিকদের বলবো তারা যাতে পরিদর্শনে সহায়তা করেন। এটি উদ্যোক্তাদের সহায়ক ভূমিকা রাখবে।  শিল্প কলকারখানা পর্যবেক্ষণ ও পরিদর্শন পরীক্ষামূলকভাবে চলবে। এতে সবার সহাযোগিতার প্রয়োজন রয়েছ।  এটি বাস্তবায়ন হলে শিল্পের জন্য কল্যাণ হবে।

শিশির/এসবি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়