ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এডিবির সঙ্গে ৬৫ কোটি ডলারের ঋণ চুক্তি

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৯, ৪ অক্টোবর ২০২১  
এডিবির সঙ্গে ৬৫ কোটি ডলারের ঋণ চুক্তি

পৃথক দুটি চুক্তির আওতায় এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশকে মোট ৬৫ কোটি ডলার ঋণ দিচ্ছে। এ বিষয়ে বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে দুটি চুক্তি সই হয়েছে।

সোমবার (৪ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানে এ চুক্তি সই হয়।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং এডিবির বিদায়ী কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ ও নবনিযুক্ত কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং, অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং বাংলাদেশ সরকার ও এডিবির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির পক্ষে মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেন।

প্রথম চুক্তির আওতায় ‘সাসটেনাবল ইকোনমিক রিকভারি প্রোগ্রাম-সাবপ্রোগ্রাম-১’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের জন্য ২৫ কোটি ডলার এবং ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ প্রকল্পের জন্য ৪০ কোটি ডলার ঋণ দেবে।

এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। বাংলাদেশ ১৯৭৩ সালে এর সদস্যপদ লাভ করার পর থেকে এ সংস্থা তাদের আর্থিক সহায়তার একটি বড় অংশ বাংলাদেশকে দিয়ে আসছে। এডিবি এ পর্যন্ত বাংলাদেশ সরকারকে ২৬.৬১ বিলিয়ন মার্কিন ডলারের ঋণ সহায়তা এবং ১.০৫৩ বিলিয়ন মার্কিন ডলারের অনুদান সহায়তা দিয়েছে।  বাংলাদেশে উন্নয়ন সহায়তার ক্ষেত্রে এডিবি বিদ্যুৎ, জ্বালানি, পরিবহন, শিক্ষা, স্থানীয় সরকার, কৃষি, পানি সম্পদ এবং সুশাসন খাতকে  প্রাধান্য দেয়।

হাসনাত/এসবি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়