Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৮ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৮ ||  ২০ রবিউস সানি ১৪৪৩

সপ্তাহব্যাপী হাত ধোয়া ক্যাম্পেইন শুরু

নিজস্ব প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১১, ১৫ অক্টোবর ২০২১  
সপ্তাহব্যাপী হাত ধোয়া ক্যাম্পেইন শুরু

বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে ‘লাইফবয়’ ও বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ব্র্যাক’  সারাদেশের ৭০০ স্কুলের সাড়ে তিন লাখ শিক্ষার্থীকে হাত ধোয়ার কার্যকরী উপায় শেখাতে সপ্তাহব্যাপী ‘হ’ তে ‘হাত ধোয়া’ ক্যাম্পেইন শুরু করেছে। ক্যাম্পেইনের উদ্দেশ্য শিশুকাল থেকেই হাত ধোয়ার গুরুত্ব সম্পর্কে বাচ্চাদের সচেতন করে তোলা।

সারাবিশ্বের মানুষদের হাত ধোয়ার অভ্যাসে বদল আনার বিষয়ে উৎসাহিত করতে প্রতিবছরের ১৫ অক্টোবর ‘বিশ্ব হাত ধোয়া দিবস’ পালন করে ‘লাইফবয়’।

শিশুরা যেভাবে ‘এ, বি, সি’ কিংবা ‘ক, খ, গ’ শেখে, সে ধারণা থেকে অনুপ্রাণিত হয়ে লাইফবয় গত বছর থেকে ইংরেজি বর্ণমালা ‘এইচ’ নতুনভাবে পরিচয় করিয়ে দেয়ার মিশনে নেমেছে। ‘এইচ’ ফর ‘হ্যান্ডওয়াশিং’ ধারণাটি ছড়িয়ে দিতে কয়েক বছরব্যাপী ক্যাম্পেইন পরিচালনা করছে।

ক্যাম্পেইনের বার্তায় বলা হচ্ছে, ‘এইচ’ এর মাধ্যমে যেভাবে ‘হ্যাট’ বা বাংলায় ‘হ’ এর মাধ্যমে যেভাবে ‘হাতি’র পরিচয় পাওয়া যায় তেমনি ইংরেজিতে পরিচিতি হতে পারে ‘হ্যান্ডওয়াশিং’ ও বাংলায় ‘হাত ধোয়া’ শব্দগুলোর। আর তাই প্রাথমিক শিক্ষায় ‘এইচ ফর হ্যান্ডওয়াশিং এবং ‘হ-তে হাত ধোয়া’ অন্তর্ভুক্ত করার প্রস্তাব দিয়েছে লাইফবয়। এতে বাচ্চারা ছোটবেলাতেই হাত ধোয়ার গুরুত্ব সম্পর্কে জানতে পারবে এবং তাদের মধ্যে হাত ধোয়ার সহজাত অভ্যাস গড়ে উঠবে।

গত বছরের ধারাবাহিকতায় এবারও সারাদেশের ৭০০ স্কুলে ‘লাইফবয়’ ও ‘ব্র্যাক’ যৌথভাবে সপ্তাহব্যাপী হাত ধোয়া বিষয়ক ক্যাম্পেইনের আয়োজন করেছে। অন্যান্য স্কুল সমূহের মতো ময়মনসিংহ এর ত্রিশাল উপজেলায় অবস্থিত পোড়াবাড়ি হাইস্কুলও লাইফবয়-ব্র্যাকের বিশ্ব হাত ধোয়া দিবসের অনুষ্ঠানে অংশ নিয়েছে। হাত ধোয়া সম্পর্কে অনুপ্রেরণা করতে সেখানে উপস্থিত পাঁচশ শিক্ষার্থীকে হাত ধোয়ার সঠিক ও কার্যকর পদ্ধতির ছয়টি ধাপ শেখানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন ত্রিশাল উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আখতারুজ্জামান। আরও উপস্থিত ছিলেন অনুষ্ঠানের বিশেষ অতিথি উপজেলার একাডেমিক সুপারভাইজার শাহনাজ আক্তার ও মঠবাড়ি ১০নং ইউনিয়ন কাউন্সিলের চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল কুদ্দুসসহ অন্যান্যরা।

শিশুকাল থেকেই হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলার বিষয়টিকে গুরুত্ব দেয়ার পাশাপাশি অনুষ্ঠানের অতিথিরা বাবা-মায়েদের তাগিদ দেন, যেন বাচ্চাদের সঠিক উপায়ে হাত ধোয়ার ব্যাপারে উৎসাহিত করা হয়।

কেআই

সর্বশেষ

পাঠকপ্রিয়