Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৫ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২১ ১৪২৮ ||  ২৭ রবিউস সানি ১৪৪৩

সরকারের সিদ্ধান্তে চিনি বিক্রি করবে ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৭, ১৬ অক্টোবর ২০২১  
সরকারের সিদ্ধান্তে চিনি বিক্রি করবে ব্যবসায়ীরা

ফাইল ছবি

নিত্য প্রয়োজনীয় পণ্য চিনির বাজার মূল্য নিয়ন্ত্রণ রাখতে সরকার আমাদানি শুল্ক কমিয়েছে। তবে এ সুবিধা বাজারে তেমন প্রভাব ফেলবে না বলে মনে করছে ব্যবসায়ীরা। 

ব্যবসায়ীদের মতে— বাজার নিয়ন্ত্রণে সরকার চিনির যে দাম ঠিক করে দেওয়া হবে সেই দামে তারা বিক্রি করতে প্রস্তুত রয়েছ। বর্তমান বাজারে প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে- ৭৯ থেকে ৮২ টাকায়।

এদিকে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর মজুদ, আমদানি, সরবরাহ ও মূল্য পরিস্থিতি বিষয়ে মতবিনিময় সভার আয়োজন করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। রোববার (১৭ অক্টোবর) সভাটি অনুষ্ঠিত হবে।

অন্যদিকে, আমদানি কারকরা জানিয়েছেন- ইতিমধ্যে সরকারের বাণিজ্যমন্ত্রণালয়ের পক্ষ থেকে আমদানিকারক ও পরিবেশকদের ডাকা হয়েছে। বৈঠকে সিদ্ধান্ত হবে চিনির বাজার মূল্য কী হতে পারে। আর সেই দামেই বিক্রি করা হবে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার চিনি আমদানিতে রেগুলেটরি ডিউটি বা নিয়ন্ত্রণমূলক শুল্ক (আরডি) ৩০ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

কৃষি বিপণন অধিদপ্তরের হালনাগাদ তথ্যে বলা হয়েছে- ঢাকায় প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে- ৭৯ টাকায়, চট্টগ্রামে ৮০ টাকা, খুলনায় ৮১ টাকা, রাজশাহীতে ৭৯ টাকা, রংপুরে ৮২ টাকা, সিলেট ও বরিশালে ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে বলা হয়েছে- ২০২১-২০২২ অর্থ বছরে অভ্যান্তরীণ খাত থেকে চিনি উৎপাদন লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৫০ হাজার মেট্রিক টন। যা মোট চাহিদার থেকে অনেক কম। তবে পরবর্তী দুই অর্থ বছরে এর পরিমাণ ২ হাজার মেট্রিক টন করে যথাক্রমে ৫২ ও ৫৪ হাজার মেট্রিক টনে উন্নতি করার লক্ষ্যমাত্রাও হাতে নিয়েছে সরকার।

জানা গেছে, দেশে বছরে চিনির মোট চাহিদা ১৮ লক্ষ মেট্রিক টন। চাহিদা মেটাতে বিদেশে থেকে আমদানি করা হয়ে থাকে।

বাজার পরিস্থিতি ও সরকারের সুবিধার বিষয়ে সিটি গ্রুপের পরিচালক (করপোরেট ও রেগুলেটরি অ্যাফেয়ার্স) বিশ্বজিৎ সাহা রাইজিংবিডিকে জানান- রাজস্ব বোর্ড চিনি আমদানিতে শুল্ক কমিয়েছে। এটি ভালো দিক। তবে এর প্রভাবে বাজারে কতটুকু কী হবে তা জানাতে পারছেন না। এখন সরকারের পক্ষ থেকে নিত্যপণ্যের বাজার মূল্য নির্ধারণ হয়ে থাকে। ব‌্যবসায়ীরা চাচ্ছে বাজার পরিস্থিতি বিবেচনায় সরকার যে সিদ্ধান্ত দেবে অর্থাৎ দাম ঠিক করবে সেই দামেই বিক্রি করবে।

ব্যবসায়ীদের মতবিনিময় সভায় চালসহ নিত্য প্রয়োজনীয় কৃষিপণ্যের আমদানিকারক, আড়ৎদার ও ব্যবসায়ী সমিতির প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এছাড়া বাংলাদেশ দোকান মালিক সমিতিসহ রাজধানীর বিভিন্ন বাজার সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক এবং চট্টগ্রামের খাতুনগঞ্জের ব্যবসায়ীসহ দেশের বিভিন্ন স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক সমিতির ব্যবসায়ী নেতারা উপস্থিত থাকবেন।

ঢাকা/শিশির/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়