ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী স্পেন

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৯, ১৮ অক্টোবর ২০২১  
বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী স্পেন

ছবি: ইন্টারনেট

স্বাস্থ্যসেবা, পর্যটন, কৃষি ও কৃষিজাত পণ্য, অবকাঠামো, রেলওয়ে এবং ভারি যন্ত্রপাতি প্রভৃতি খাতে বাণিজ্য আরো সম্প্রসারণে প্রস্তাব করেছে স্পেন।

সোমবার (১৮ অক্টোবর) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমানের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো বেনিতেজ সৌজন্য সাক্ষাতকালে এই মন্তব্য করেন।

অনুষ্ঠানে স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো বেনিতেজ বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ উল্লেখজনক হারে অর্থনৈতিক অগ্রগতি অর্জন করেছে এবং করোনা মহামারিতেও বাংলাদেশের অর্থনৈতিক কার্যক্রম চলমান ছিল, যা অনুসরণীয় একটি বিষয়।

তিনি বলেন, দ্বিপাক্ষিক বাণিজ্যে তৈরি পোশাকখাতের আধিক্য থাকলেও স্বাস্থ্যসেবা, পর্যটন, কৃষি ও কৃষিজাত পণ্য, অবকাঠামো, রেলওয়ে এবং ভারি যন্ত্রপাতি প্রভৃতি খাতে দুদেশের বাণিজ্য আরো সম্প্রসারণে যথেষ্ট সুযোগ রয়েছে।

তিনি জানান, ইউরোপীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে কৃষি পণ্য উৎপাদন ও এ বিষয়ক ব্যবসা-বাণিজ্যে স্পেন প্রথম অবস্থানে রয়েছে এবং বাংলাদেশের কৃষি খাতের আধুনিকায়ন ও উন্নত যন্ত্রপাতির ব্যবহার, কৃষিপণ্য বহুমুখীকরণ ও প্রক্রিয়াজাতকরণে স্পেনের প্রযুক্তি ও অভিজ্ঞতা কাজে লাগতে পারে।

এ সময় রাষ্ট্রদূত বাংলাদেশের ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক নিদর্দনসমূহ সংরক্ষণ এবং এগুলোকে দেশি-বিদেশি পর্যটকদের নিকট আকর্ষণীয় করে তোলার লক্ষে স্পেনের অভিজ্ঞতা ও দক্ষতা কাজে লাগানোর প্রস্তাব করেন।      

ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান জানান, ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ ও স্পেনের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ২.৩৭ বিলিয়ন মার্কিন ডলার, যেখানে বাংলাদেশ প্রায় ২.১৯ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে; যার বিপরীতে আমদানির পরিমাণ ১৭৭.৯৮ মিলিয়ন মার্কিন ডলার।

তিনি বলেন, বাংলাদেশ প্রধানত তৈরি পোশাক খাতের পণ্য স্পেনে রপ্তানি করে থাকে, এ ছাড়াও বাংলাদেশে উৎপাদিত পাদুকা, কার্পেট, পাটজাত পণ্য, বাইসাইকেল, প্লাস্টিক  ও ডেইরি পণ্যে রপ্তানির প্রচুর সম্ভাবনা রয়েছে।

ঢাকা চেম্বারের সভাপতি বাংলাদেশের অবকাঠামো, রেলওয়ে, কৃষি যন্ত্রপাতি, কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ, স্বাস্থ্যসেবা, পর্যটন, অটোমোটিভ, তথ্য-প্রযুক্তি এবং এপিআই প্রভৃতি খাতে স্পেনের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।  

ঢাকা চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত অনুষ্ঠানে ডিসিসিআই ঊর্ধ্বতন সহ সভাপতি এন কে এ মবিন, এফসিএস, এফসিএ, সহ সভাপতি মনোয়ার হোসেন এবং স্পেন দূতাবাসের বাণিজ্যিক অ্যাটাশে ফ্রান্সিসকো খাবিয়ের ইয়েপেস এ সময় উপস্থিত ছিলেন।

শিশির/এনএইচ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়